• শনিবার, ০৮ মে ২০২১, ২৫ বৈশাখ ১৪২৮  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

জুন থেকে ভিন্ন আঙ্গিকে সেবা দেবে গুগল ফটোস

  প্রযুক্তি ডেস্ক

১৬ এপ্রিল ২০২১, ১৫:৫০
গুগল ফটোস
গুগল ফটোসের লোগো। ছবি : সংগৃহীত

বদলে যেতে চলেছে চিরচেনা গুগল ফটোসের সেবার ধরণ। চলতি বছরের ১ জুন থেকে গুগল তাদের গুরুত্বপূর্ণ সেবা গুগল ফটোসের নিয়মে নতুন এই পরিবর্তন আনছে।

নতুন নিয়ম অনুসারে গুগল ফটোসের ব্যবহারকারীরা তাদের প্রত্যেকের গুগল অ্যাকাউন্ট অনুযায়ী, ১৫ জিবির বেশি আর স্টোরেজ ব্যবহার করতে পারবেন না। গুগল ডকস থেকে শুরু করে সিটস, স্লাইডস, ড্রয়িং, ফরম এমনকী জ্যামবোর্ড ডেটাও কাউন্ট করা হবে এই স্টোরেজের মধ্যেই।

আসছে ১ জুন যে কোনো গুগল অ্যাকাউন্ট হোল্ডার কোনো নতুন ছবি বা ভিডিয়ো আপলোড করলে, তা ১৫ জিবি স্টোরেজের মধ্যেই কাউন্ট করা হবে। স্টোরেজ শেষ হয়ে গেলে ইউজারদের গুগল ওয়ান মেম্বারশিপ কিনতে হবে। অ্যাপে রেখে দেওয়া ছবি, ভিডিওর পরিমাণ ১৫ জিবি পেরিয়ে গেলেই পয়সা দিয়ে স্টোরেজ স্পেস কিনতে হবে।

তবে স্বস্তির বিষয় হলো ১ জুনের আগে পর্যন্ত ব্যাক আপ নেওয়া ছবি, ভিডিয়োগুলোকে এই হিসেবের মধ্যে নেওয়া হবে না। গুগল ফটোসের পক্ষ থেকে জানানো হয়েছে, ঠিক যেভাবে জি-মেইল বা গুগল ড্রাইভের জন্য অতিরিক্ত স্টোরেজ কিনতে হয়, এ ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য হবে।

গুগলের তরফে জানানো হয়েছে, ২০২১ সালের জুন মাসে একটি নতুন স্টোরেজ ম্যানেজমেন্ট টুল নিয়ে আসবে। যা দিয়ে সহজেই অস্পষ্ট বা ঝাপসা অথবা তুলনামূলক খারাপ মানের ছবি, ভিডিয়োগুলো দ্রুত চিহ্নিত করে সেগুলো দ্রুত অ্যাকাউন্ট থেকে ডিলিট করে দিতে পারবেন ব্যবহারকারীরা।

আরও পড়ুন : ফেসবুকে ভিডিয়ো ডাউনলোড করবেন যেভাবে

গুগল ওয়ান সেবার প্রতি মানুষকে আরও আকৃষ্ট করতেই সংস্থার এই পদক্ষেপ বলে মনে করা হচ্ছে। সংস্থার তরফে জানানো হয়েছে, ব্যবহারকারীরা যাতে এই পরিবর্তনের জন্য আগে ভাগে প্রস্তুতি নিতে পারেন, সেই কারণেই সময় থাকতে সিদ্ধান্তের কথা ঘোষণা করে দেওয়া হয়েছে।

ওডি/আইএইচএন

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড