• বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

মঙ্গলগ্রহের নতুন ছবি প্রকাশ

  প্রযুক্তি ডেস্ক

০১ মার্চ ২০২১, ১৭:০১
মঙ্গলগ্রহের নতুন ছবি প্রকাশ
সদ্য প্রকাশিত মঙ্গলগ্রহের ছবি (ছবি : নাসা)

মঙ্গলে কি সত্যিই প্রাণ ছিল? গোটা দুনিয়ার মানুষ লাল গ্রহের সেই ইতিহাস জানতে উদগ্রীব। আগে দূরের সেই লাল গ্রহ নিয়ে কল্পগল্পে অনেকেই অনেক ধারণা নিয়ে রেখেছেন। তবে বিজ্ঞান যতক্ষণ না সঠিক এবং নিরেট প্রমাণ পায় ততক্ষণ সম্ভাবনার উপরে দাঁড়িয়ে তো আর কিছু বলতে পারে না।

তাই মঙ্গলের মাটিতে পৌঁছানো প্রয়োজন ছিল। টেকনোলজি দিয়ে যা বিজ্ঞানীরা করে দেখিয়েছেন। এখন সেই সব থেকে আকর্ষণীয় প্রশ্নের উত্তর খোঁজার পালা।

১৯ ফেব্রুয়ারি মঙ্গলের মাটি ছোঁয় ‘পারসিভের‍্যান্স’। তাকে কাজ দেওয়া হয়েছে মঙ্গল থেকে মাটি খুঁড়ে সেখান থেকে পাথর, জীবাশ্ম এবং মাটির নমুনা সংগ্রহ করে পাঠানো। এই কাজটা তাকে করতে হবে ২০৩০ এর ভেতরেই। এর পর হবে সেগুলোর পর্যবেক্ষণ। তবে দায়িত্ব পাবার পর থেকেই যথেষ্ট স্মার্ট কাজ শুরু করে দিয়েছে ‘পারসিভের‍্যান্স’।

হাই রেজোলিউশন ক্যামেরার চোখ দিয়ে একদম ৩৬০ ডিগ্রি ঘুরে শতাধিক দৃশ্য ক্যামেরা বন্দি করে ইতোমধ্যে পাঠিয়েও দিয়েছে। আর সে ছবিগুলো নাসার দৌলতে উপভোগ করছেন সাধারণ মানুষ যারা ডিজিটালি নিজেকে আপডেট রাখেন সব সময়।

ছবিগুলো বেশ আলোচিতও হচ্ছে। লাল গ্রহের ছবিগুলো কি নদী বদ্বীপের যা গ্রহাণুর আঘাতে শুকিয়ে গেছে বহু বহু বছর আগে। নেটিজেনরা তা আলোচনাও করছেন। ঘরে বসে মোবাইলে মোবাইলে এখন লাল গ্রহের ছবি ঘুরছে। মাটি, পাথর– প্রন্তরের আলাদা আলাদা ছবি যেন আলাদা আলাদা রূপকথার গল্প বুনছে।

আরও পড়ুন : ইরানের সিদ্ধান্তে হতাশায় বাইডেন

যদিও বিজ্ঞানীদের ইচ্ছে রূপকথা নয়। লাল গ্রহের রহস্য বেরিয়ে আসুক। সেখানে কি ছিল জলের বা প্রাণের উৎস, নাকি সম্ভাবনা আছে বলেই খুঁজে চলেছে ‘পারসিভের‍্যান্স’। আপাতত ‘পারসিভের‍্যান্স’- এর পাঠানো ছবি মাতিয়ে রাখছে ভবিষ্যতের গ্রহে গ্রহে প্রাণ অস্তিত্বের প্রত্যাশায় প্রহর গোনা মানুষগুলোকে।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড