• বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

অ্যাডা লাভলেস ডেটাথন বিজয়ীদের সম্মাননা দিল বিডিওএসএন

  প্রযুক্তি ডেস্ক

২৮ ফেব্রুয়ারি ২০২১, ১৪:১৮
অ্যাডা লাভলেস ডেটাথন বিজয়ীদের সম্মাননা দিল বিডিওএসএন
অ্যাডা লাভলেস ডেটাথন বিজয়ীদের বিডিওএসএনের পক্ষ থেকে সম্মাননা প্রদান করা হচ্ছে (ছবি : সংগৃহীত)

প্রতি মুহূর্তে বিশ্বে লক্ষ লক্ষ তথ্যের জন্ম হচ্ছে। আবার প্রতিনিয়ত নতুন নতুন তথ্যের হালনাগাদও হচ্ছে। নানা জরিপের মাধ্যমে কোনো নির্দিষ্ট বিষয়ের উপর তথ্য সংগ্রহ শেষে তা নিয়ে চুলচেরা বিশ্লেষণ করে পরবর্তী করনীয় নির্ধারণ হয়। এই পুরো প্রক্রিয়াকে বলা হয় ডেটা সায়েন্স। আর এ ধরণের কাজের আয়োজনকে বলা হয় ডেটাথন।

সম্প্রতি যুক্তরাষ্ট্র ভিত্তিক নারীর ক্ষমতায়নে কাজ করা প্রতিষ্ঠান ‘হারউইল’ এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) এনাবলিং সাস্টেইনেবল ডেভেলপমেন্ট গোলস ফর বাংলাদেশ (ইএসডিজি৪বিডি) প্রকল্প শুধুমাত্র বিশ্ববিদ্যালয় পড়ুয়া মেয়েদের নিয়ে অ্যাডা লাভলেস ডেটাথন ২০২১ এর আয়োজন করে।

বিশ্বের প্রথম নারী প্রোগ্রামার ও বিখ্যাত ব্রিটিশ কবি লর্ড বায়রনের মেয়ে অ্যাডা লাভলেসকে স্মরণ করতে তার নামে আয়োজিত অ্যাডা লাভলেস সেলিব্রেশন ২০২১ -এর অংশ হিসেবে এই ডাটাথন প্রতিযোগিতা আয়োজন করা হয়।

এই ডেটাথনে বিজয়ী সেরা তিন টিমকে সম্মানিত করে প্রাইজমানি হাতে তুলে দিল বাংলাদেশ। রাজধানীর ক্রিয়েটিভ আইটি ইন্সটিটিউটের অডিটোরিয়ামে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে তাদের হাতে এই প্রাইজমানি তুলে দেওয়া হয়।

আরও পড়ুন : বাজারে এলো স্যামসাংয়ের বড় ডিসপ্লের ফোন

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক জনাব মুনির হাসান, যুগ্ম সাধারণ সম্পাদক কাজী হাসান রবিন এবং ক্রিয়েটিভ আইটি ইন্সটিটিউটের হেড অব বিজনেস নাজিব রাফে ডিউক বিজয়ীদের হাতে এ প্রাইজমানি এবং সার্টিফিকেট তুলে দেন।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড