• সোমবার, ০৮ মার্চ ২০২১, ২৩ ফাল্গুন ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

গুগলে যোগ হলো নতুন ফিচার

  প্রযুক্তি ডেস্ক

২০ ফেব্রুয়ারি ২০২১, ১১:৪১
গুগল
গুগল। ছবি : সংগৃহীত

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের কারণে শিক্ষার্থীদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে ভার্চুয়াল শিক্ষা ব্যবস্থা। আর এই জনপ্রিয়তাকে কাজে লাগিয়েই এবার শিক্ষার্থীদের জন্য ‌‘গুগল ক্লাসরুম’ ও ‘গুগল মিট’ এ বেশ কিছু নতুন ফিচার যোগ করেছে সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল।

গুগল জানিয়েছে, তাদের নতুন ফিচার যুক্ত হওয়ায় সারা বিশ্বের ১৭০ মিলিয়ন শিক্ষার্থী ও শিক্ষক গুগল ক্লাসরুম ব্যবহার করে শিক্ষাকার্যক্রম চালাতে পারবে। আগের ভার্সনে বেশ কিছু প্রতিবন্ধকতা থাকলেও নতুন ভার্সনটি শিক্ষার্থীদের উপযোগী করে তৈরি করা হয়েছে।

নতুন ভার্সনে অনলাইনের পাশাপাশি অফ লাইনেও ক্লাস করার ব্যবস্থা রাখা হয়েছে। এন্ড্রোয়েড ও আইওএস উভয় ভার্সনেই নতুন ফিচারের সুবিধা উপভোগ করা যাবে। একই সাথে শিক্ষার্থীরা চাইলে নিজের কাজ নিজেই রিভিউ করতে পারবেন। আগের ভার্সনে এই সুবিধা ছিল না।

গুগল কর্তৃপক্ষ জানিয়েছে, নতুন ফিচারের মাধ্যমে ক্লাসরুমে আলোচনা করার সুবিধা পাবেন। এতে শিক্ষকরা ক্লাস নেওয়ার পাশাপাশি শিক্ষার্থীদের পরীক্ষাও নিতে পারবেন। এমনকি পরীক্ষার সময় শিক্ষার্থীদের নজরদারি করার ব্যবস্থাও রাখা হয়েছে নতুন ফিচারে।

আরও পড়ুন : মধ্যবিত্তের জন্য স্মার্টফোন আনল স্যামসাং

নতুন ফিচারটির সবচেয়ে আকর্ষণীয় বিষয় হলো ভাষা। এটি বিভিন্ন ভাষাতে ব্যবহার করা যাবে। ফলে বিভিন্ন দেশের শিক্ষার্থীরা নিজেদের ভাষাতেও ব্যবহার করতে পারবেন।

টেক বিশেষজ্ঞরা বলছেন, গুগলের নতুন এই ফিচারের কারণে গুগল মিট ও গুগল ক্লাসরুম দ্রুতই জনপ্রিয়তা পাবে। পাশাপাশি হাজার হাজার শিক্ষার্থীরা ঝামেলাহীন ভাবে পড়াশোনা করতে পারবে বলেও ধারণা করছেন সংশ্লিষ্টরা।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড