• মঙ্গলবার, ১৮ মে ২০২১, ৪ জ্যৈষ্ঠ ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

মহাকাশে ফের রেকর্ড গড়ল ‘স্পেসএক্স’

  প্রযুক্তি ডেস্ক

২৫ জানুয়ারি ২০২১, ১২:১৩
মহাকাশে ফের রেকর্ড গড়ল ‘স্পেসএক্স’
স্পেসএক্সের মহাকাশযান (ছবি : রয়টার্স)

মহাকাশে আবারও রেকর্ড গড়ল ‘স্পেসএক্স’। একটি ফ্যালকন নাইন রকেটে করে মহাকাশে ১৪০টিরও বেশি জিনিস পাঠান হলো। তার মধ্যে স্যাটেলাইট এবং স্পেস ক্রাফট রয়েছে।

অরবিটে ওই সমস্ত জিনিস পৌঁছে দিয়ে দুই ঘণ্টার মধ্যে অ্যাটলান্টিক মহাসাগরে ভেঙে পড়েছে ফ্যালকন নাইন রকেটটি। ওই ভাবেই তাকে প্রোগ্রাম করা হয়েছিল। স্পেসএক্সের তরফ থেকে জানানো হয়, এত বড় প্রকল্প একবারে করতে পেরে তারা অত্যন্ত খুশি। খবর রয়টার্সের।

রবিবার (২৪ জানুয়ারি) ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল মহাকাশ গবেষণা কেন্দ্র থেকে ফ্যালকন নাইন রকেটটি উৎক্ষেপণ করা হয়। এর মধ্যে ১৪৩টি স্পেস ক্রাফট এবং স্যাটেলাইট ছিল। ফ্যালকন নাইনের কাজ ছিল, পৃথিবীর সীমানা ছাড়িয়ে অরবিটে ওই স্যাটেলাইট এবং স্পেস শিপগুলোকে প্রতিষ্ঠা করা।

স্পেসএক্সের প্রোডাকশন সুপারভাইসার অ্যান্ডি ট্র্যান জানিয়েছেন, নতুন রেকর্ড গড়ে তারা খুশি। তিনি জানিয়েছেন, মাত্র দুই ঘণ্টার মধ্যে রকেটটি অরবিটে পৌঁছে গিয়েছে।

আরও পড়ুন : তাইওয়ানের আকাশে ফের চীনা যুদ্ধবিমানের মহড়া

ফ্যালকন নাইনে ১৩৩টি সরকারি এবং বেসরকারি সংস্থার স্পেস ক্রাফট ছিল। ১০টি স্পেসএক্সের নিজস্ব স্যাটেলাইট ছিল। অরবিটে এ ধরনের ৮০০টি স্যাটেলাইট প্রতিস্থাপনের কাজ করছে তারা। ওই স্যাটেলাইটের মাধ্যমে ব্রডব্যান্ডের কাজ করা হচ্ছে।

আরও পড়ুন : ইরান ইস্যুতে বাইডেন-ম্যাক্রোর ফোনালাপ

যে ভাবে অরবিটে স্পেসএক্স স্যাটেলাইট ছড়িয়ে দিচ্ছে, তা নিয়ে কোনো কোনো বিজ্ঞানী উদ্বেগ প্রকাশ করেছেন। তাদের বক্তব্য, অরবিটে এর ফলে দূষণ ছড়াচ্ছে। স্পেসএক্স অবশ্য এই অভিযোগ মানতে রাজি হয়নি।

সূত্র : ডিডাব্লিউ

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড