• শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ৮ মাঘ ১৪২৭  |   ১৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

পৃথিবীতে ধেয়ে আসছে আইফেল টাওয়ারের সমান গ্রহাণু!

  প্রযুক্তি ডেস্ক

০৮ জানুয়ারি ২০২১, ১৩:২৪
গ্রহাণু
পৃথিবীর দিকে ধেয়ে আসছে গ্রহাণু (ছবি : সংগৃহীত)

২০২১ সালের শুরুতেই পৃথিবীবাসীকে বড় বিপদের মুখে পড়তে হবে বলে ভবিষ্যদ্বাণী করেছিলেন ফ্রান্সের জ্যোতিষী নসট্রাডামুস। নতুন বছরে পা দিয়ে আবারও মিলে গেল তার একটি ভবিষ্যদ্বাণী। আইফেল টাওয়ারের সমান একটি গ্রহাণু ধেয়ে আসছে পৃথিবীর দিকে! ২০২১-এর শুরুতেই যে কোনো সময় এটি পৃথিবীতে আছড়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

গ্রহাণুটির নাম ২০২১ সিও২৪৭। পৃথিবীর ৭৪ লাখ কিলোমিটার এলাকাজুড়ে এই গ্রহাণু আছড়ে পড়তে পারে।

সম্প্রতি মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছে, ৬ জানুয়ারি, ২০২১ তারিখের মধ্যে একটি গ্রহাণু পৃথিবীর কক্ষপথে ঢুকে পড়বে। তবে পৃথিবীর গা ঘেঁষে সেটি বেরিয়ে যাবে বলেও জানানো হয়েছে।

২০২১-এর শুরুর দিনেই তিনটি গ্রহাণু পৃথিবীর গাঁ ঘেঁষে বেরিয়ে গেছে, অল্পের জন্য বড় বিপদ থেকে রক্ষা হয়েছে। ২০১৯ ওয়াইবি৪ গ্রহাণু পৃথিবীর সঙ্গে সাড়ে ছয় কিলোমিটার দূরত্ব রেখে বেরিয়েছে।

নাসার পক্ষ থেকে জানানো হয়েছে, গ্রহাণুর ধেয়ে আসার ঘটনা নতুন কিছু নয়। প্রতি বছরই নির্দিষ্ট সময় পৃথিবীর কক্ষপথে ঢুকে পড়ে এক বা একাধিক গ্রহাণু। তবে গ্রহাণুর গতিপথ নির্ধারণ বড় সমস্যা হয়ে দাঁড়ায়। পৃথিবীর কক্ষপথে প্রবেশের পরই গ্রহাণুদের গতিবিধি আন্দাজ করা কিছুটা সম্ভব হয়।

৬ হাজার ৩৩৩টি ভবিষ্যদ্বাণী করেছিলেন ফ্রান্সের জ্যোতিষী নস্ট্রাডামুস। তার মধ্যে ৩ হাজার ৭৯৭টি এখন পর্যন্ত সঠিক বলে প্রমাণিত হয়েছে।

আরও পড়ুন : ৫০ বছরের মধ্যে সবচেয়ে দ্রুত গতিতে ঘুরছে পৃথিবী!

সাধারণত এই ধরনের গ্রহাণুর সঙ্গে পৃথিবীর সংঘর্ষের সম্ভাবনা কমই থাকে। তবে কখনো কখনো অন্য গ্রহের সঙ্গে মহাকর্ষীয় টানের কারণে তারা আচমকাই অনেকটা কাছে চলে আসে। এই ধরনের আগন্তুক গ্রহাণু অতীতে বহুবার পৃথিবীতে আঁছড়‌ে পড়েছে এবং পৃথিবীর বিবর্তনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড