• সোমবার, ০১ মার্চ ২০২১, ১৬ ফাল্গুন ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

নতুন ফিচারে সেজেছে ইউটিউব

  প্রযুক্তি ডেস্ক

০৬ জানুয়ারি ২০২১, ১৪:১২
ইউটিউব
ইউটিউব (ছবি : সংগৃহীত)

ব্যবহারকারীদের চাহিদার কথা মাথায় রেখে সম্প্রতি নতুন কিছু ফিচার যোগ করেছে প্রযুক্তি জায়ান্ট গুগল মালিকানাধীন ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফরম ইউটিউব। শিক্ষা, বিনোদন, বিজ্ঞান, প্রযুক্তি থেকে শুরু করে এমন কোনো বিষয় নেই, যা এই ওয়েবসাইটে পাওয়া যায় না। অ্যাপটির হালনাগাদ সংস্করণের ব্যবহারকারীরা এসব ফিচার উপভোগ করতে পারবেন। জেনে নিন ফিচারগুলো সম্পর্কে-

ভিডিও চ্যাপটারস

বেশ কিছুদিন আগে থেকে ইউটিউব অ্যাপে চ্যাপটারস ফিচারটিকে দেখা গেলেও এবার আনুষ্ঠানিকভাবে সব ডিভাইসের জন্য যুক্ত করা হয়েছে। কনটেন্ট ক্রিয়েটররা ডেসক্রিপশনে ভিডিওর মধ্যকার বিভিন্ন অংশের টাইম স্ট্যাম্প যোগ করতে পারবে চ্যাপটারস ফিচারটিতে। এমনকি এই ফিচারটির মাধ্যমে ব্যবহারকারীরা খুব সহজে ভিডিওর বিভিন্ন অংশ স্কিপ করতে পারবে।

স্ট্রিমভিত্তিক ইউআই

আগে থেকেই থাকা অটো প্লে ফিচারটিকে ইউটিউব এবার অনেকটাই স্ট্রিমভিত্তিক বানিয়ে দিয়েছে। এখন থেকে অটো প্লে আলাদাভাবে ভিডিওর নিচে নয়, বরং ভিডিও প্লেয়ারের একদম উপরের কোনায় দেখা যাবে। ব্যবহারকারীরা খুব সহজেই এই ফিচারের মাধ্যমে অটো প্লে­ চালু বা বন্ধ করতে পারবে।

শর্টস

অনেকেই ‘শর্টস’ ফিচারটিকে টিকটকের মতো বললেও এটি মূলত তেমন কিছু নয়। শর্টস মূলত ইউটিউবের সংক্ষিপ্ত ভিডিও নিয়ে নির্মিত আলাদা একটি সেকশন। শর্টসে প্রদর্শিত ভিডিওগুলো সর্বোচ্চ ১৫ সেকেন্ডের হবে। ভিডিওর নিচে যে চ্যানেল থেকে আপলোড করা হয়েছে, সেটির নাম ও সাবস্ক্রাইব বাটন প্রদর্শিত হয়। নিচের দিকে স্ক্রল করলে ভিডিও পরিবর্তন করা যাবে শর্টসে।

বেডটাইম রিমাইন্ডার

ফিচারটি রাত জেগে ইউটিউব দেখা ব্যবহারকারীদের জন্য খুবই কার্যকরী। এর ফলে কোনো ব্যবহারকারী নির্দিষ্ট সময় বেঁধে দিয়ে ইউটিউব দেখতে পারবে। বেঁধে দেওয়া সময়ে ইউটিউব অ্যাপই জানিয়ে দেবে তার ঘুমানোর সময় হয়েছে। বেডটাইম রিমাইন্ডার সেট করতে ইউটিউব অ্যাপের সেটিংস থেকে জেনারেল সেকশনে প্রবেশ করলে ‘রিমাইন্ড মি হোয়েন ইট ইজ বেডটাইম’ অপশনটি দেখা যাবে। সেখান থেকে ঘুমের সময় নির্ধারণ করে দেওয়া যাবে। ওই সময়ে যদি ব্যবহারকারী ইউটিউব অ্যাপ ব্যবহার করে ইউটিউব দেখে, তবে অ্যাপই জানাবে যে ঘুমানোর সময় হয়েছে।

আরও পড়ুন : নতুন বছরে এলো শাওমির দুর্দান্ত ফিচারের ফোন

কার্ডস

এর আগে ইউটিউব অ্যাপের ভিডিও প্লেয়ারের ডানদিকের কোনায় ‘কার্ডস আইকন’ দেখা যেত। যেখান থেকে ভিডিও আপলোডকারীর করা সাজেস্টেড ভিডিওগুলো দেখা যেত। নতুন আপডেটে ইউটিউব অ্যাপে পরিবর্তন হয়েছে কার্ডসের অবস্থান। এখন থেকে ইউটিউব অ্যাপের ভিডিও প্লেয়ারের থ্রি-ডট মেন্যুতে প্রবেশ করলে দেখা যাবে কার্ডস বা সাজেস্টেড ভিডিও দেখার অপশন।

নতুন জেশ্চার

ইউটিউব অ্যাপ থেকে ভিডিও দেখার সময় ভিভাইসের পর্দার আকার পরিবর্তন করা যাবে এখন সহজেই। ভিডিও দেখার সময় ডিভাইসের পর্দা পোর্ট্রেট মোডে থাকলে ভিডিওর ডান বা বাঁ পাশে ওপর দিকে সোয়াইপ করলে ভিডিও প্লে মোড ল্যান্ডস্কেপে পরিবর্তিত হবে। আবার যদি ল্যান্ডস্কেপ মোড থেকে পোর্ট্রেটে যেতে চান, তবে ভিডিওর ডান বা বাঁ পাশে নিচের দিকে সোয়াইপ করলেই হবে।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড