• শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ৮ মাঘ ১৪২৭  |   ১৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্মার্ট ইলেকট্রিক বাইক আনল হিরো

  প্রযুক্তি ডেস্ক

২৫ ডিসেম্বর ২০২০, ১৭:২১
ছবি : সংগৃহীত

ভারতের জনপ্রিয় টু হুইলার নির্মাতা প্রতিষ্ঠান হিরো মটো কর্প এই প্রথম প্রিমিয়াম সেগমেন্টের স্মার্ট ইলেকট্রিক বাইক আনল। মডেল লেকট্রো এফ৬আই। এই বাইকটিতে যোগ করা হয়েছে অত্যাধুনিক প্রযুক্তি। এর ডিজাইনও মনোলোভা। কিন্তু দাম কিছুটা চড়া।

হিরোর ইলেকট্রিক সাইকেলটিতে অ্যালয় ফ্রেম ব্যবহার করা হয়েছে। ফলে এটি খুবই হালকা। পোর্টেবল ব্যাটারি সহজেই খুলে চার্জা দেয়া যাবে। ব্যাটারি আইপি ৬৭ সনদপ্রাপ্ত। অথার্ৎ এই ব্যাটারি পানি ও ধুলাবালি রোধী।

ই-সাইকেলটিতে দেয়া হয়েছে হাব শক্তিশালী হাব মোটর। এতে ২৫০ ওয়াটের মোটর ব্যবহৃত হয়েছে। এর হ্যান্ডেলবারের দুই প্রান্তেই থ্রটল দেয়া হয়েছে। ফলে এটি চালানো ও নিয়ন্ত্রণ করা খুবই সহজ।

হিরো দাবি করছে বাইকটির ব্যাটারি সম্পূর্ণ চার্জ দিলে ৬০ কিলোমিটার পর্যন্ত একটানা চালানো যাবে। এতে সর্বোচ্চ গতি পাওয়া যাবে ঘন্টায় ২৫ কিলোমিটার।

গতি কম হওয়ার কারণে এই ই-বাইক চালাতে ড্রাইভিং লাইসেন্স লাগবে না। তবে নিরাপত্তার জন্য অবশ্যই হেলমেট পরতে হবে।

বিশেষ ফিচার হিসেবে ই-বাইকটিতে রয়েছে স্মার্টফোন চার্জ দেয়ার সুবিধা। এর গিয়ার ইকুইপমেন্টে জাপানের শিমানোর তৈরি। এর রিয়ারে আছে সেভেন স্পিড ক্যাসেট টাইপ ফ্রি হুইল। ফ্রন্টে আছে টেলিস্কোপিক ফর্ক।

ব্রেকিংয়ের জন্য এর উভয় চাকায়ই ডিস্ক ব্রেক সংযোজন করা হয়েছে।

মজার বিষয় হচ্ছে বাইকটিতে ব্লুটুথ কানেকটিভি রয়েছে। বাইকটি থেকে বিভিন্ন তথ্য পাওয়া জন্য রয়েছে অ্যাপ। এই অ্যাপ ব্লুটুথের মাধ্যমে বাইকটিকে সংযুক্ত করে। ফলে ব্যবহারকারী লাইভ ট্র্যাকিং, ডিসট্যান্স, লোকেশন, স্পিডোমিটার, ওয়েদারের মতো তথ্য পাবেন অনায়াসেই।

ভারতে স্মার্ট ই-বাইকটি হিরো বিক্রি করছে ৪৯ হাজার রুপিতে।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড