• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

অথরাইজড ভ্যাকসিনের তথ্য দেবে গুগল

  প্রযুক্তি ডেস্ক

১৪ ডিসেম্বর ২০২০, ১৫:৩৯
গুগল
অথরাইজড ভ্যাকসিনের তথ্য দেবে গুগল (প্রতীকী ছবি)

মহামারি করোনা ভাইরাসের ভ্যাকসিনের ভুয়া তথ্য থেকে ব্যবহারকারীদের নিরাপদ রাখতে নতুন ফিচার নিয়ে হাজির হয়েছে সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল। চলতি বছরে কোভিড-১৯ সংক্রান্ত অনেক ভুয়া খবর ছড়িয়ে পড়ার পর এমন উদ্যোগ নিয়েছে প্রতিষ্ঠানটি।

এ জন্য শুধু ওয়েবসাইটই তৈরি করেনি এই টেক জায়ান্ট, তার সঙ্গেই আবার কোভিড সংক্রান্ত যাবতীয় তথ্য জানার পদ্ধতিটাও ব্যবহারকারীদের জন্য অত্যন্ত সহজ করে দিয়েছে। এরই ধারাবাহিকতায় এবার ভ্যাকসিন সংক্রান্ত যাবতীয় তথ্য ব্যবহারকারীদের কাছে পৌঁছে দিতে নতুন আর একটি ফিচার এনেছে গুগল।

সম্প্রতি গুগল জানিয়েছে, সার্চ অপশনে আরও একটি নতুন ফিচার নিয়ে আসছে তারা। আর সেই নতুন ফিচারের সাহায্যে মানুষজন তাদের লোকেশন অনুযায়ী, দেখতে পাবেন অথরাইজড ভ্যাকসিনের তালিকা। মূলত গুগলের ইনফরমেশন প্যানেলেই কোভিডের নতুন এই তথ্য সম্পর্কে জানতে পারবেন ব্যবহারকারীরা।

আপাতত এই ফিচারটি ব্রিটেনের জন্যই চালু করেছে প্রতিষ্ঠানটি। এ বিষয়ে সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, অন্যান্য দেশেও একবার ভ্যাকসিনের অথরাইজেশন শুরু হয়ে গেলেই এই ফিচার চালু করা হবে।

আরও পড়ুন : মেইলে অ্যাটাচড্ ডকুমেন্ট এডিট করবেন যেভাবে

গুগল জানিয়েছে, ২০২০ সালের মার্চে যখন থেকে কোভিড-১৯ ইনফরমেশন প্যানেলস (Covid-19 information panels) লঞ্চ করা হয়েছে, তারপর থেকেই ইউটিউব (YouTube) ভিউ ৪০০ বিলিয়নেরও বেশি বেড়ে গিয়েছে। এই প্যানেলগুলোয় রয়েছে ইউটিউব হোমপেজেই। এছাড়া গুগলের ইন-সার্চ রেজাল্ট এবং ভিডিয়োতেও এই প্যানেল দেখানো হয়। এই প্যানেলেই এবার কোভিড ভ্যাকসিনের যাবতীয় তথ্য দেখানো হবে। আর সেগুলো স্থানীয় এবং গ্লোবাল হেলথ অথরিটির সাহায্য নিয়েই দেখাবে গুগল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড