• শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ২ মাঘ ১৪২৭  |   ১৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্মার্টফোন দিয়েই করোনা পরীক্ষা, ফল মিলবে ৩০ মিনিটেই!

  প্রযুক্তি ডেস্ক

১১ ডিসেম্বর ২০২০, ১৪:৪২
স্মার্টফোন দিয়ে করোনা পরীক্ষা
স্মার্টফোন দিয়েই করোনা পরীক্ষা, ফল মিলবে ৩০ মিনিটেই! (প্রতীকী ছবি)

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের ভয়াল তাণ্ডবে যেন ভেঙেচুরে গেছে পুরো পৃথিবী। সর্বত্রই এই মরণব্যাধির বিষাক্ত ছোবলের গ্রাসে লাশের মিছিলের খবর। এমতাবস্থায় এই মরণ ভাইরাস শনাক্তে চলছে নানা গবেষণা।

এরই ধারাবাহিকতায় এবার আর ল্যাবরেটরির বড় বড় যন্ত্রপাতিতে নয়, করোনা পরীক্ষা হবে স্মার্টফোন দিয়েই! স্মার্টফোনের ক্যামেরা দিয়ে এই ভাইরাস পরীক্ষা আরও দ্রুত ও সহজ হতে পারে বলে দাবি করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের গবেষকরা। তাদের নতুন গবেষণায় বলছে, মাত্র ৩০ মিনিটের মধ্যে করোনা পরীক্ষা করা যাবে মুঠোফোনের ক্যামেরার মাধ্যমে।

ক্রিসপার নামক এক অভিনব ‘জিন-এডিটিং’ প্রযুক্তি গড়ে তুলেছেন বিজ্ঞানীরা। এই প্রযুক্তি দিয়ে স্মার্টফোনের ক্যামেরার মাধ্যমে দ্রুত ও সহজে করা যাবে করোনা পরীক্ষা। এ বছর রসায়নে নোবেল বিজয়ী জেনিফার ডৌডনা এ বিষয়ে বিস্তারিত আলোকপাত করেছেন, যা ‘সেল’ নামক গবেষণাপত্রে প্রকাশ হয়েছে।

জানা গেছে, ক্রিসপার নির্ভর প্রযুক্তির সাহায্যে যে করোনা টেস্ট করা হয়, যেখানে লালারসের নমুনাকে ‘ক্যাস ১৩’ নামে একটি উৎসেচকের সঙ্গে মেশানো হয়। মিশ্রণটিকে একটি যন্ত্রে রাখা হয়, যার সঙ্গে স্মার্টফোন সংযুক্ত করা হয়। যদি ওই মিশ্রণে ভাইরাসের জিন থাকে, তাহলে রঙের তফাতের কারণে ‘ক্যাস ১৩’ তাকে খুঁজে আলাদা করে ফেলে। এই প্রক্রিয়া পরীক্ষাগারের তুলনায় অনেক দ্রুত হয়। এর মাধ্যমে মাত্র ৩০ মিনিটের মধ্যে করোনা ভাইরাসের পজেটিভ বা নেগেটিভ রেজাল্ট পাওয়া যায়।

বিজ্ঞানীদের দাবি, ‘স্মার্টফোনের ক্যামেরা পরীক্ষাগারের যন্ত্রপাতির তুলনায় রঙের পার্থক্য বুঝতে পারে, অনেক দ্রুত ভাইরাসের জিন চিহ্নিত করতে সক্ষম।’

‘সেল’-এ প্রকাশিত গবেষণার অপর একজন সহযোগী গবেষক গ্ল্যাডস্টোন ইন্সটিটিউট অফ ভাইরোলজির পরিচালক মেলানি ওট বলেন, করোনা মহামারি মোকাবিলায় বৈজ্ঞানিক সম্প্রদায়ের জন্য কেবল পরীক্ষা বাড়ানোই নয়, পরীক্ষার জন্য বিকল্প ব্যবস্থা বের করাও জরুরি কাজ হয়ে দাঁড়িয়েছে। ‘আমরা যে ধরনের পদ্ধতি তৈরি করেছি তা করোনার বিস্তার নিয়ন্ত্রণে দ্রুত, কম খরচের পরীক্ষার ব্যবস্থা করতে পারে’ বলে দাবি করেছেন তিনি।

আরও পড়ুন : বিশ্বের প্রথম ৬০০ মেগাপিক্সেল ক্যামেরার ফোন আনছে স্যামসাং

এ দিকে বিশ্বের বিভিন্ন দেশে এই প্রযুক্তি ব্যবহার করা যায় সে ব্যাপারে ভাবছেন বিশ্ব নেতারা। সম্প্রতি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও করোনা মহামারি মোকাবিলায় গণ-টিকাদান কর্মসূচিতে মোবাইল প্রযুক্তি ব্যবহারের ওপর জোর দিয়েছেন। তিনি ভারতীয় গণমাধ্যমে দেওয়া এক সাক্ষাতকারে বলেন, ‘মোবাইল প্রযুক্তির সাহায্যে আমরা বিশ্বের অন্যতম বৃহৎ কোভিড-১৯ টিকাকরণ কর্মসূচি অভিযান শুরু করতে পারব।’

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড