• মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ৭ আশ্বিন ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফেসবুকের অ্যাভাটার এলো বাংলাদেশে, নিজের তৈরি করবেন যেভাবে

  প্রযুক্তি ডেস্ক

১৫ সেপ্টেম্বর ২০২০, ২২:২০
অ্যাভাটার
ফেসবুক অ্যাভাটার (ছবি: সংগৃহীত)

নতুন ফিচার চালু হয়েছে ফেসবুকে। অ্যাভাটার্স নামের ফিচারের মাধ্যমে নিজের চেহারার আদলে ইমোজি তৈরি করতে পারবে এর ব্যবহারকারীরা। আর নানা ভঙ্গিতে সে ইমোজি ব্যবহার করা যায় ফেসবুকের কমেন্ট, স্টোরিজ কিংবা মেসেঞ্জারে।

প্রায় চার মাস আগে মার্কিন ব্যবহারকারীরা এ সুবিধা পেয়েছে। তবে বাংলাদেশে এ অ্যাভাটার্স সুবিধা চালু হয়েছে সম্প্রতি। চালু হওয়ার পরপরই নিজেদের অ্যাভাটার সংস্করণ তৈরি করে পোস্ট করছেন বাংলাদেশের ব্যবহারকারীরা। নতুন এ ফিচারটি বেশ জনপ্রিয়তাও পেয়েছে। ফিচারটি অনেকটা স্ন্যাপচ্যাটের ‘বিটমোজি’ এবং অ্যাপলের ‘মিমোজি’র মতো।

যেভাবে অ্যাভাটার তৈরি করবেন নিজের অ্যাভাটার অ্যাভাটার তৈরির সবচেয়ে সহজ পদ্ধতিটা হলো, অ্যাভাটার পোস্ট করেছেন এমন কারও ছবির নিচের ‘ট্রাই ইট’ বোতামে ক্লিক করুন। আবার ফেসবুকের যেকোনো কমেন্ট বক্সে গিয়ে স্টিকারেও ক্লিক করতে পারেন। ফেসবুক অ্যাপ হালনাগাদ করা থাকলে ‘মেক ইওর অ্যাভাটার’ নামের অপশন পাবেন। সেটি নির্বাচন করার পর বেশ কয়েকটি ধাপে অ্যাভাটার তৈরি করতে পারবেন।

অ্যাভাটার তৈরির ক্ষেত্রে নারী বা পুরুষ নির্বাচনের কোনো অপশন নেই। এর বদলে আপনাকে চেহারার বিভিন্ন বৈশিষ্ট্য ঠিক করে দিতে হবে। শুরুতেই রয়েছে ত্বকের রং নির্বাচন। এরপর চুলের ধাঁচ ও রং, চোখ ও নাকের গড়ন, চশমা প্রভৃতি ঠিক করার অপশন। অল্পবিস্তর মেকআপের সুযোগও আছে। আর পোশাকে বৈচিত্র্য আনার সুবিধাও থাকবে ভবিষ্যতে।

ধারেকাছে আয়না না থাকলে কিংবা নিজের চেহারা ভুলে গেলে ওপরের দিক থেকে ক্যামেরা অপশন চালু করে নিজের চেহারা দেখে নিতে পারেন। নিজের চেহারা এবং অ্যাভাটার পাশাপাশি দেখতে পাবেন। সব ঠিক করে দেওয়ার পর ‘ডান’ বোতাম চাপুন। পরবর্তী সময়ে সেটি বদলানোর সুযোগও পাবেন।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড