• শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

৫ টাকার বিদ্যুৎ খরচে স্কুটার চলবে ৮০ কিলোমিটার

  প্রযুক্তি ডেস্ক

১১ সেপ্টেম্বর ২০২০, ০৮:৪২
ছবি : প্রতীকী

করোনাকালে যাতায়াতের জন্য মানুষ একটু চিন্তিত। এদিকে আবার বিশ্ব জুড়ে পেট্রোল-ডিজেলের আকাশছোঁয়া দাম। যার ফলে মানুষ আরও বেশি করে ঝুঁকছে ব্যাটারি চালিত গাড়ি বা বাইকের দিকে। একই কারণে বৈদ্যুতিক গাড়ির প্রতি ঝোঁক ক্রমশ বাড়ছে। আর এই বিষয়টি মাথায় রেখেই নতুন ইলেক্ট্রিক স্কুটার নিয়ে এলো ভারতের ভোপালের এনিগমা অটোমোবাইলস প্রাইভেট লিমিটেড।

এই ইলেক্ট্রিক স্কুটারের লিথিয়াম আয়ন ব্যাটারি সম্পূর্ণ চার্জ হতে সময় লাগে আড়াই ঘণ্টা। প্রতিষ্ঠানটি জানিয়েছে, এই ব্যাটারি সম্পূর্ণ চার্জ হতে মোটামুটি ১ ইউনিট বিদ্যুৎ খরচ হয়। অর্থাৎ, এই ব্যাটারি সম্পূর্ণ চার্জ দিতে বিদ্যুৎ খরচ যৎসামান্যই!

উৎপাদনকারী দাবি, ব্যাটারি সম্পূর্ণ চার্জ দেওয়ার পর একটানা প্রায় ১৪০ কিলোমিটার ছুটবে এই ইলেক্ট্রিক স্কুটার। এই ব্যাটারির গড় আয়ু মোটামুটি ১৫ মাস। এর পর যে কোনও স্থানীয় দোকান থেকেই এই ব্যাটারি পাল্টে নেয়া যাবে।

এনিগমার এই ইলেক্ট্রিক স্কুটারে রয়েছে টিউবলেস টায়ার। এছাড়াও এতে রয়েছে ড্রাম ব্রেক, এলইডি হেডল্যাম্প, টেল লাইট, এলইডি ইন্ডিকেটর, হাইড্রলিক সকার, ফ্রন্ট হাইড্রলিক সাসপেন্সন, তিনটি ইলেক্ট্রিক গিয়ার সিস্টেম বা ডিজিটাল এলইডি স্পিডোমিটারের মতো যাবতীয় আধুনিক সুযোগ-সুবিধা।

অ্যামবিয়ার, ক্রিঙ্ক আর জিটি৪৫০— এই তিনটি ভেরিয়েন্টে পাওয়া যায় এনিগমার এই ইলেক্ট্রিক স্কুটার। ভারতে এর দাম শুরু হচ্ছে ৪৯ হাজার রুপি থেকে।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড