• বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ক্যামেরার যত্ন

  প্রযুক্তি ডেস্ক

২৮ আগস্ট ২০২০, ১৫:২৮
ছবি : সংগৃহীত

ভালো মানের ছবি তোলার জন্য এখন ডিএসএলআর ক্যামেরার কদর আছে। বিশেষ করে প্রফেশনাল ফটোগ্রাফির জন্য এই ক্যামেরার বিকল্প নেই। কাজের ও শফের এই জিনিসটির প্রতি যত্নবান হওয়া জরুরি। যাতে এটি দীর্ঘদিন আপনাকে সেবা দিতে পারে।

ক্যামেরার প্রধান শত্রু হলো পানি। তাই পানির সংস্পর্শ থেকে ক্যামেরাকে দূরে রাখুন। ক্যামেরাকে সবসময় ধুলোবালিহীন ঠান্ডা স্থানে রাখতে হবে। ডিজিটাল ক্যামেরা বহনের ক্ষেত্রে উপযুক্ত ব্যাগ ব্যবহার করতে হবে। পেশাদারি কাজে ব্যবহারের জন্য দূরে বহন করতে হলে ক্যামেরার সঙ্গে নরম কাপড় পেঁচিয়ে ব্যাগে রাখতে হবে। এতে কোনো কারণে ক্যামেরায় আঘাত লাগলেও ক্ষতি থেকে রেহাই পাবে।

লেন্স সব সময় নরম কাপড় দিয়ে পরিষ্কার করতে হবে। ক্যামেরার লেন্স ব্যবহারের ক্ষেত্রে এক লেন্স থেকে অন্য লেন্স বদলাতে কম সময় নিতে হবে। যাতে ধুলাবালি প্রবেশ করতে না পারে। ক্যামেরা ব্যবহারের পর ব্যাটারি খুলে রাখতে হবে।

মেমোরি কার্ড থেকে যত তাড়াতাড়ি সম্ভব ছবি স্থানান্তর করতে হবে। কেননা, ভাইরাসের জন্য ছবি মুছে যেতে পারে। কম্পিউটারে ছবি নেওয়ার সময় কার্ড রিডার ব্যবহার না করে ক্যামরার সাথে থাকা ক্যাবল ব্যবহার করা উত্তম। ক্যামেরায় কোনো ত্রুটি দেখা দিলে দ্রুত সার্ভিস সেন্টারে দেখাতে হবে। ক্যামেরায় ব্যাটারি চার্জ কম দেখালে তা ব্যবহার না করা ভালো।

ধুলবালি ক্যামেরার জন্য সবচেয়ে ক্ষতিকর বস্তু। এসএলআর ক্যামেরাগুলিতে সেন্সর পরিস্কার করা যায় মেনু থেকে কমান্ড দিয়ে। নিয়মিতভাবে সেটা করে নিন। অথবা প্রয়োজন হলে লেন্স খুলে পরিস্কার নরম কাপড় দিয়ে মুছে নিন।

ক্যামেরার মেমোরিকার্ড কম্পিউটারে ফরম্যাট করবেন না। ক্যামেরাতেই মেনু থেকে ফরম্যাট কমান্ড দিন। মাইক্রো ফাইবার কাপড় দিয়ে লেন্স পরিষ্কার করুন। ডিএসএলআর এ ক্যামেরা অফ করা অবস্থায় সব সময় লেন্স ক্যাপ ব্যবহার করবেন।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড