• সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ৬ আশ্বিন ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

যেসব জিনিস গুগলে যা সার্চ করলে বিপদের শঙ্কা

  প্রযুক্তি ডেস্ক

১০ আগস্ট ২০২০, ১৩:৫৫
গুগলের লোগো
গুগলের লোগো (ছবি : সংগৃহীত)

প্রযুক্তির এই যুগে ইন্টারনেটের মাধ্যমে কোন কিছু খুঁজতে হলে প্রথমেই মাথায় আসে সার্চ ইঞ্জিন গুগলের নাম।

গুগলের মাধ্যমে অতি সহজেই প্রয়োজনীয় তথ্য আমরা পেয়ে যাই। তবে সবকিছু এখানে সার্চ করা ঠিক নয়। কিছু বিষয় এড়িয়ে না চললে বিপদের শঙ্কা রয়েছে।

তাই যেসব জিনিস গুগলে না খোঁজাই ভালো তা দেওয়া হলো।

ব্যাংকিং ওয়েবসাইট খোঁজা : ব্যাংকিংয়ের জন্য আপনার ব্যাংকের নাম দিয়ে গুগলে সার্চ করবেন না। হ্যাকাররা একই অ্যাড্রেসের আদলে ফিশিং লিংক তৈরি করে রাখে।

হেল্প লাইন নম্বর সার্চ : গুগলে কাস্টমার কেয়ারের নম্বর সার্চ করা অত্যন্ত বোকামি বলছেন বিশেষজ্ঞরা। হ্যাকাররা ভুয়া বিজনেস প্রোফাইল ব্যবহার করে এবং ভুয়া নম্বর দিয়ে মানুষকে প্রতারিত করে।

সফটওয়্যার বা অ্যাপ সার্চ : সফটওয়্যার বা অ্যাপ ডাউনলোড করতে সরাসরি নির্ধারিত স্টোর থেকে ডাউনলোড করুন। গুগলে সার্চ করে অ্যাপ ডাউনলোডে ভুয়া অ্যাপ থাকার আশঙ্কা থাকে।

সরকারি সেবার ওয়েবসাইট : সরকারি ওয়েবসাইট স্ক্যামারাদের সবচেয়ে বড় লক্ষ্য। কারণ সঠিক সরকারি সাইটের ইউআরএল কী হবে তা অনেকেরই জানা থাকে না। এজন্য গুগলে সার্চ না করে কর্তৃপক্ষের দেয়া সঠিক ওয়েবসাইট ইউআরএল লিখে প্রবেশ করুন এবং সঠিক সেবা নিন।

চিকিৎসা বা রোগের লক্ষণ : মুখে বা গালে নতুন করে বেড়ে ওঠা ব্রণের মতো কিছু নিয়ে গুগলে সার্চ করবে না। আপনি যখন গুগলে বৃত্তাকার লালচে আঁচিল বিষয়ে সার্চ করবেন, তখন গুগল আপনার সামনে প্রচুর তথ্য ও ছবি হাজির করবে, যা ত্বকের সমস্যাটির ব্যাপারে আপনার আতঙ্ক বাড়াবে।

আরও পড়ুন :

ই-কমার্স সাইট সার্চ : অনলাইনে কেনাকাটার ক্ষেত্রে বিশেষ নজর রাখা উচিত ই-কমার্স ওয়েবসাইটটিতে। কেননা ফেক ওয়েবসাইট ক্রিয়েটররা ভুয়া ই-কমার্সের সাইট খুলে বিভিন্নভাবে প্রোমোট করে। যা গুগলে সার্চ করলেই চলে আসে।

ওডি

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড