• সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

টিকটক কিনতে চলেছে টুইটার?

  প্রযুক্তি ডেস্ক

০৯ আগস্ট ২০২০, ১৬:৪২
টিকটক
টিকটক কিনতে চলেছে টুইটার? (ছবি : সংগৃহীত)

মার্কিন নিষেধাজ্ঞার পর এবার টিকটকের সম্ভাব্য ক্রেতার তালিকায় যুক্ত হয়েছে মাইক্রোব্লগিং সাইট টুইটারের নাম। জনপ্রিয় সাইটটি সম্প্রতি টিকটকের মার্কিন ব্যবসা কেনার ব্যাপারে প্রাথমিক আলোচনায় বসেছিল।

এর আগে বৃহস্পতিবার (৬ আগস্ট) টিকটক নিষিদ্ধ করতে এক নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ওই আদেশ অনুসারে চলতি বছরের সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ হয়ে যাবে টিকটক। ফলে টিকটকের যুক্তরাষ্ট্রের ব্যবসা বিক্রি হওয়ার এখনও সুযোগ রয়েছে।

এরই ধারাবাহিকতায় সম্ভাব্য ক্রেতার তালিকায় এখন পর্যন্ত নাম সবচেয়ে বেশিবার এসেছে মাইক্রোসফটের। একই সঙ্গে অ্যাপল, গুগল এবং ফেসবুকের নামও শোনা গেছে এই দৌড়ে। এবার সেই তালিকায় যোগ হলো টু্ইটারের নাম। তবে, প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট উল্লেখ করেছে, টুইটার আদৌ সামনে এগোবে কি না তা এখনও পরিষ্কার নয়।

এ দিকে, সিএনবিসি জানিয়েছে, মাইক্রোসফট ও টিকটকের চুক্তি এক হাজার কোটি মার্কিন ডলার থেকে তিন হাজার কোটি মার্কিন ডলারের মধ্যে হতে পারে। ব্যবসার কতটুকু বেচাকেনা হবে তার উপর নির্ভর করছে এর দাম।

প্রসঙ্গত, বর্তমানে টুইটারের বাজার মূল্য ২ হাজার ৯০০ কোটি ডলার। আর মাইক্রোসফটের বাজার মূলধন ১ লাখ ৬০ হাজার কোটি। তবে, টুইটারের ছোট আকারের কারণে আখেরে উপকার-ই হবে, সম্ভবত বড় মাপের অ্যান্টিট্রাস্ট তদন্তের মুখে পড়বে না প্রতিষ্ঠানটি।

আরও পড়ুন : বন্ধ হতে চলেছে গুগল প্লে মিউজিক

যদিও এর আগেও ছোট ভিডিও তৈরির প্রতিষ্ঠান কিনেছে টুইটার। ২০১২ সালে ৩ কোটি ডলারের বিনিময়ে ‘ভাইন’ কিনে ২০১৬ সালে তা বন্ধ করে দিয়েছিল প্রতিষ্ঠানটি। তবে মালিকানা হাতবদলের সম্ভাবনা প্রসঙ্গে টুইটার এবং টিকটকের কেউই কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801721978664

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড