• সোমবার, ২৫ জানুয়ারি ২০২১, ১১ মাঘ ১৪২৭  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

আটলান্টিকে সাবমেরিন ক্যাবল বসাতে চলেছে গুগল

  প্রযুক্তি ডেস্ক

৩০ জুলাই ২০২০, ০০:১৮
সাবমেরিন ক্যাবল
আটলান্টিকে সাবমেরিন ক্যাবল বসাতে চলেছে গুগল (ছবি : সংগৃহীত)

অ্যালফাবেট মালিকানাধীন প্রযুক্তি জায়ান্ট গুগল সম্প্রতি আটলান্টিক মহাসাগরের নিচ দিয়ে নতুন সাবমেরিন ক্যাবল (ডাটা ক্যাবল) বসানোর ঘোষণা দিয়েছে। প্রতিষ্ঠানটির নতুন এই ক্যাবল যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও স্পেনকে সংযুক্ত করবে।

এ ব্যাপারে গুগল জানিয়েছে, নতুন সাবমেরিন নেটওয়ার্ক ক্যাবলে যুক্ত করা হবে আধুনিক প্রযুক্তি। এর মাধ্যমে পুরনো ক্যাবলটির উল্লেখযোগ্য উন্নয়ন হবে। ২০২২ সালের মধ্যে প্রকল্পটির কাজ শেষ হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

বৈশ্বিক যোগাযোগ অবকাঠামোর ক্ষেত্রে সাবমেরিন ক্যাবল খুবই গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচিত হয়। গুগলের হিসাব অনুযায়ী, বিশ্বের মোট ডাটার ৯৮ শতাংশই পরিবাহিত হয় সাবমেরিন ক্যাবলের মাধ্যমে।

এ ধরনের ক্যাবল স্থাপন করে সাধারণত বিভিন্ন কমিউনিকেশন প্রতিষ্ঠান। এরপর নির্দিষ্ট চার্জের বিনিময়ে সেগুলো ব্যবহারের অনুমতি দেয় তারা। ইতোমধ্যেই অবশ্য গুগল নিজেদের অর্থায়নে বেশ কয়েকটি সাবমেরিন ক্যাবল স্থাপন করেছে। যার ফলে এটি গুগলের চতুর্থ নিজস্ব ক্যাবল।

আরও পড়ুন : টুইটার কর্মীদেরই ব্যবহার করেছিল হ্যাকাররা!

উল্লেখ্য, আটলান্টিক মহাসাগরের নিচ দিয়ে প্রথম সাবমেরিন ক্যাবল স্থাপন করা হয় ১৮৫৮ সালে। আয়ারল্যান্ড ও যুক্তরাষ্ট্রকে সংযুক্ত করে ওই ক্যাবল তৈরি করে টেলিগ্রাফ। বর্তমানে বিশ্বজুড়ে ৭ লাখ ৫০ হাজার মাইল ক্যাবল রয়েছে।

তথ্যসূত্র : বিবিসি

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড