• শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

রোবট দিয়ে ঘরে ঘরে পণ্য ডেলিভারি করবে জাপান

  প্রযুক্তি ডেস্ক

২৭ জুলাই ২০২০, ১০:৫০
রোবট
রোবট (ছবি : সংগৃহীত)

মানুষের সংস্পর্শে করোনাভাইরাস সংক্রমণের ভয়। তাই রোবট দিয়েই ঘরে ঘরে পণ্য পৌঁছানোর কথা ভাবছে জাপান। প্রস্তুতিও প্রায় চূড়ান্ত।

আগামী মাসের মধ্যেই রাস্তায় নামবে এই রোবট। করোনা মহামারীর কারণে জাপানে মানুষের মধ্যে সামাজিক দূরত্ব বিধি মেনে চলার প্রবণতা বেড়েছে। কমেছে মানুষের সঙ্গে মানুষের যোগাযোগ।

নিত্যপ্রয়োজনীয় জিনিস কেনাকাটা করতেও সমস্যার মুখে পড়ছে মানুষ। এই পরিস্থিতি মোকাবেলায় বাজারে ডেলিভারি রোবট নিয়ে আসছে জাপানের জেএমপি ইনকর্পোরেশন নামে একটি কোম্পানি।

জাপান টাইমস জানিয়েছে, শিগগিই জাপানের প্রাত্যহিক জীবনের অংশ হয়ে উঠবে এই রোবট। এটা প্রয়োজনীয় খাবার, জিনিস দোকান থেকে নিয়ে ভোক্তাদের হাতে পৌঁছে দেবে।

করোনা মহামারীর কারণে মানুষের মধ্যে এমন সব সেবার চাহিদা বেড়েছে যার ফলে মানুষের সঙ্গে মানুষের সংস্পর্শ কমে যায়।

সেই চিন্তা থেকেই আগামী আগস্টেই পরীক্ষামূলকভাবে মানুষের সেবায় কাজ শুরু করবে ডেলিরিও নামের ডেলিভারি রোবটটি। প্রথমে প্রয়োজনীয় খাবার সরবরাহ করা হবে। আগস্টের ১২ থেকে ১৬ তারিখ পর্যন্ত চলবে ট্রায়াল।

ট্যাবলেট কম্পিউটারের মাধ্যমে মানুষ এই ডেলিভারি রোবটের সাহায্যে অর্ডার করতে পারবে।

এ ব্যাপারে জেএমপির এক কর্মকর্তা বলছেন, করোনার এই প্রাদুর্ভাবের মধ্যে যে পরিষেবাগুলো দেয়া সম্ভব আমরা তার সর্বোচ্চটা দেয়ার চেষ্টা করব। ডেলিরিও লম্বায় এক মিটার এবং ঘণ্টায় এর গতিবেগ ৬ কিলোমিটার।

একবারে সর্বোচ্চ ৫০ কেজি পর্যন্ত পণ্য বহন করতে পারবে স্বয়ংচালিত রোবটটি। এছাড়া রাস্তায় এর উন্নত প্রযুক্তির সাহায্যে যেকোনো ধরনের বাধা এড়িয়ে চলতে পারবে। দ্রুত জনসংখ্যা বৃদ্ধি এবং নিম্ন জন্মহারের কারণে সৃষ্ট শ্রমের ঘাটতি দূর করতে এই রোবট সেবা নিয়ে আগ্রহ প্রকাশ করেছে জাপান সরকারও।

তবে স্বয়ংচালিত রোবটটিকে কীভাবে ট্রাফিক নিয়মগুলোর সঙ্গে খাপ খাওয়ানো নিয়ে নতুন সমস্যা দেখা দিয়েছে। কারণ রোবটটির পরিচালনা নীতি চলমান আইনি কাঠামোর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। এই সমস্যা কীভাবে মোকাবেলা করা যায় সেজন্য জাতীয় পুলিশ সংস্থার অধীনে একটি প্যানেল গঠন করা হয়েছে।

ওডি

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড