• বুধবার, ০৫ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

নতুন প্রজন্মের ওয়েব অ্যাপ আনতে একজোট গুগল-মাইক্রোসফট

  প্রযুক্তি ডেস্ক

১৩ জুলাই ২০২০, ২০:৫৮
গুগল-মাইক্রোসফট
নতুন প্রজন্মের ওয়েব অ্যাপ আনতে একজোট গুগল-মাইক্রোসফট (ছবি : সংগৃহীত)

প্লে স্টোরে নতুন প্রজন্মের প্রোগ্রেসিভ ওয়েব অ্যাপ (পিডব্লিউএ) আনতে ডেভেলপারদের সহায়তার জন্য পরস্পর হাত মিলিয়েছে দুই প্রযুক্তি জায়ান্ট গুগল ও মাইক্রোসফট।

ওয়েব অ্যাপ্লিকেশনে নতুন ধারণা পিডব্লিউএ। এতে ওয়েব অ্যাপের বেশিরভাগ ডেটা ডিভাইসে মজুদ থাকে। ফলে অনলাইন থেকে ডেটা লোড হয় কম। এরই ধারাবাহিকতায় প্রথাগত ওয়েব অ্যাপ্লিকেশনের চেয়ে এই অ্যাপগুলোর গতি বেশি হয়।

অনেকটা নেটিভ অ্যাপের মতোই অভিজ্ঞতা পাওয়া যাবে প্রোগ্রেসিভ ওয়েব অ্যাপ্লিকেশনে। যে অ্যাপগুলো অনলাইন ডেটা ছাড়া পুরোপুরি ডিভাইসনির্ভর সাধারণত সেগুলোকেই বলা হয় নেটিভ অ্যাপ।

ওয়েব ডেভেলপারদের সহায়তা করতে এখন একসঙ্গে কাজ করছে মাইক্রোসফটের পিডব্লিউএবিল্ডার এবং গুগলের বাবলর‍্যাপ।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যম আইএএনএস-এর এক প্রতিবেদনে এই তথ্য নিশ্চিত করা হয়েছে।

মাইক্রোসফটের ওপেন সোর্স ডেভেলপার টুল হলো পিডব্লিউএবিল্ডার, যা উচ্চমানের পিডব্লিউএ বানাতে এবং সেগুলো অ্যাপ স্টোরে প্রকাশ করতে সহায়তা করে।

এ দিকে, বাবলর‍্যাপ হলো গুগলের কমান্ড লাইন ইউটিলিটি এবং লাইব্রেরি যা প্রোগ্রেসিভ ওয়েব অ্যাপস থেকে গুগল প্লে স্টোর প্যাকেজ বানানো এবং সাইন ইন করতে সহায়তা করে।

বর্তমানে বাবলর‍্যাপকে ব্যবহার করছে পিডব্লিউএবিল্ডার। এ প্রসঙ্গে মাইক্রোসফট বলছে, অ্যান্ড্রয়েডের পিডব্লিউএ’র জন্যও কিছু সমন্বিত ফিচার এসেছে এই অংশীদারিত্বের কারণে।

আরও পড়ুন : সাশ্রয়ী দামে গ্যালাক্সি নোট ২০ আনছে স্যামসাং

কয়েক মাস একসঙ্গে কাজ করে পিডব্লিউএ ডেভেলপারদের জন্য দারুণ দুইটি ফিচার উন্মুক্ত করেছে দুই প্রযুক্তি জায়ান্ট, ওয়েব শর্টকাট সমর্থন এবং উন্নত অ্যান্ড্রয়েড ফিচার এবং কাস্টমাইজেশন।

এ বিষয়ে মাইক্রোসফটের মুখপাত্র জুডা গেব্রিয়েল হিমাংগো বলেন, ‘ওয়েবকে আরও সক্ষম অ্যাপ প্ল্যাটফর্ম বানাতে আমরা একসঙ্গে কাজ করছি। নতুন ওয়েব প্ল্যাটফর্ম ফিচারের জন্য আমরা গুগলে প্রজেক্ট ফুগুর সঙ্গেও কাজ করছি।’

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড