• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনায় চালক-যাত্রীদের সুরক্ষায় সেফটি ফিচার আনল উবার

  প্রযুক্তি ডেস্ক

১২ জুলাই ২০২০, ২৩:০৬
উবার
করোনায় চালক-যাত্রীদের সুরক্ষায় সেফটি ফিচার আনল উবার (প্রতীকী ছবি)

প্রাণঘাতী করোনা ভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতির মাঝে যাতায়াতের সুবিধা ও সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে উবার বাংলাদেশের যাত্রী ও চালকদের জন্য কোভিড-১৯ সংক্রান্ত বিভিন্ন সেফটি ফিচার ও নীতিমালা প্রণয়ন করেছে।

এই তালিকায় চালক ও যাত্রী উভয়ের জন্য থাকছে একটি পারস্পারিক গো অনলাইন চেকলিস্ট, বাধ্যতামূলক মাস্ক ব্যবহারের নীতি, চালকদের জন্য বাংলাদেশে এই প্রথম যাত্রা শুরুর আগেই মাস্ক পরা হয়েছে কি না তা যাচাইকরণ সেলফি, যাত্রা শেষে ফিডব্যাক দেওয়া এবং ট্রিপ বাতিল করার নতুন নীতিমালা। এই সংকটকালীন মুহূর্তে যেন প্রত্যেক উবার ব্যবহারকারী প্রতি ট্রিপে সুরক্ষিত ও নিরাপদ থাকেন তা নিশ্চিত করার লক্ষ্যেই নতুন এই নীতিমালা গঠন করা হয়েছে।

এ লক্ষ্যে উবার চালকদের বিনামূল্যে ৫০ লক্ষ টাকার মাস্ক ও স্যানিটাইজারের মতো সুরক্ষা সামগ্রী বিতরণ করছে। এসব ফিচার যোগ হওয়ার ফলে চালক ও যাত্রীরা উবার অ্যাপে কিছু নতুন সংযোজন দেখতে পাবেন।

গো অনলাইন চেকলিস্ট

যাত্রা শুরু করার আগে একটি নতুন গো অনলাইন চেকলিস্টের মাধ্যমে চালকদের কাছে জানতে চাওয়া হবে যে তারা সুরক্ষা নিশ্চিত করতে যাথাযথ পদক্ষেপ নিয়েছেন কি না এবং মাস্ক পরেছেন কি না। যাত্রীদের জন্যও একই রকম একটি চেকলিস্ট তৈরি করা হয়েছে। প্রতিটি যাত্রা শুরুর আগে তাদের অবশ্যই নিশ্চিত করতে হবে যে তারা মাস্ক ব্যবহার করছেন কি না এবং তারা হাত ধুয়েছেন কিংবা স্যানিটাইজার ব্যবহার করেছেন কি না।

মাস্ক ভেরিফিকেশন

কোনো ট্রিপ গ্রহণ করার আগে চালকদের মাস্ক পরে একটি সেলফি তুলতে বলা হবে। উবারের নতুন প্রযুক্তি যাচাই করবে চালক মাস্ক পরেছেন কি না।

সবার জন্য জবাবদিহিতা

কোনো যাত্রী বা চালক মাস্ক পরেছেন কি না বা মুখ ঢেকে রেখেছেন কি না সে সম্পর্কে প্রতিক্রিয়া জানাতে নতুন অপশন যুক্ত করা হয়েছে।

যাত্রা বাতিল করার নীতিমালা হালনাগাদ

চালক বা যাত্রী যে কেউই অনিরাপদ বোধ করলে তাৎক্ষণিক তারা যাত্রা বাতিল করতে পারবেন। মাস্ক না পরা বা মুখ না ঢাকা থাকলেও তারা যাত্রা বাতিল করতে পারবেন।

সীমিত আসন ব্যবস্থা

উবার ট্রিপে থাকাকালীন চালক ও যাত্রীদের মধ্যে নিরাপদ দূরত্ব বজায় রাখতে যাত্রীদের শুধুমাত্র পিছনের সিটে বসার অনুরোধ জানানো হচ্ছে। তাই এখন থেকে চালক ব্যতীত গাড়িতে শুধুমাত্র দুজন যাত্রী বসতে পারবেন।

আরও পড়ুন : আইওএস-আইপ্যাডে অ্যাপ ক্র্যাশ, দায় নিজের কাঁধে নিল ফেসবুক

রাইডশেয়ারিং করার সময় স্বাস্থ্যসুরক্ষা বিষয়ক নির্দেশিকা

বৈশ্বিক ও স্থানীয় জনস্বাস্থ্য কর্তৃপক্ষের সাথে মিলে রাইডশেয়ারিং করার সময় মেনে চলা উচিৎ এমন কিছু স্বাস্থ্য সুরক্ষা বিষয়ক নির্দেশিকা তৈরি করা হয়েছে যা সকল চালক ও যাত্রীদের দেওয়া হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড