• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

গোপনে ব্যবহারকারীর তথ্য পড়ায় লিংকডইনের বিরুদ্ধে মামলা

  প্রযুক্তি ডেস্ক

১২ জুলাই ২০২০, ১৬:২১
লিংকডইন
গোপনে ব্যবহারকারীর তথ্য পড়ায় লিংকডইনের বিরুদ্ধে মামলা (ছবি : সংগৃহীত)

সম্প্রতি ব্যবহারকারীর তথ্য পড়ার অভিযোগে লিংকডইনের বিরুদ্ধে মামলা করা হয়েছে। গোপনে আইফোন ব্যবহারকারীর ক্লিপবোর্ডে কনটেন্ট পড়ার দায়ে মাইক্রোসফট মালিকানাধীন এই প্রতিষ্ঠানের নামে মামলা ঠুকে দিয়েছেন নিউ ইয়র্কের এক আইফোন ব্যবহারকারী।

শুক্রবার (১০ জুলাই) স্যান ফ্রান্সিসকোতে দায়ের করা ওই মামলায় বাদী অ্যাডাম ব্যুয়ের অভিযোগ করেছেন, ব্যবহারকারীকে না জানিয়েই অ্যাপলের ইউনিভার্সাল ক্লিপবোর্ড অ্যাপ্লিকেশন থেকে স্পর্শকাতর কনটেন্ট পড়ে এবং তা ডাইভার্ট করে লিংকডইন।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এই তথ্য নিশ্চিত করা হয়েছে।

এ প্রসঙ্গে অ্যাপলের ওয়েবসাইট বলছে, ইউনিভার্সাল ক্লিপবোর্ড ব্যবহারকারীকে টেক্সট, ছবি, ফটো এবং ভিডিও অ্যাপল ডিভাইস থেকে কপি করতে এবং পরে তা অন্য অ্যাপল ডিভাইসে পেস্ট করতে দেয়। তবে এ বিষয়ে লিংকডইন এখনো কোনো মন্তব্য করেনি।

গত সপ্তাহের একাধিক গণমাধ্যম প্রতিবেদন জানিয়েছে, টিকটক এবং লিংকডইনসহ মোট ৫৩টি অ্যাপ অ্যাপল ব্যবহারকারীর ইউনিভার্সাল ক্লিপবোর্ড কনটেন্ট পড়ে।

এরই ধারাবাহিকতায় সম্প্রতি আইফোন ব্যবহারকারীদের জন্য নতুন গোপনীয়তার ফিচার নিয়ে এসেছে অ্যাপল। কোনো অ্যাপ ব্যবহারকারীকে না জানিয়ে ক্লিপবোর্ড কনটেন্ট পড়লেই ওই ফিচারের মাধ্যমে তা জানতে পারছেন অ্যাপল ব্যবহারকারীরা।

অ্যাডাম ব্যুয়েরের মামলায় অভিযোগ করা হয়েছে- “এই ‘পড়া’গুলো অ্যাপলের ইউনিভার্সাল ক্লিপবোর্ড ‘পেস্ট’ কমান্ড বলছে।”

গত সপ্তাহেই অবশ্য এক লিংকডইন নির্বাহী টুইটারে জানান, এ ধরনের অনুশীলন বন্ধ করতে নিজেদের অ্যাপের নতুন সংস্করণ ছেড়েছে প্রতিষ্ঠানটি।

তারপরও অভিযোগে উঠে এসেছে, অ্যাপল অপারেটিং সিস্টেম আইওএস ১৪-এর ডেভেলপার এবং পরীক্ষকরা দেখেছেন আইফোন ও আইপ্যাডের লিংকডইন অ্যাপ্লিকেশন ‘গোপনে’ ব্যহারকারীর ক্লিপবোর্ড ‘অনেক বেশি’ পড়ে।

আরও পড়ুন : চীন থেকে সরে যাচ্ছে টিকটক

মামলায় আরও অভিযোগ করা হয়, লিংকডইন শুধু নিজ ব্যবহারকারীদের উপরেই নয়, নিজেদের পার্শ্ববর্তী কম্পিউটার এবং অন্যান্য ডিভাইসের ডেটাতেও নজরদারি চালায়, এবং এটি অ্যাপলের ইউনিভার্সাল ক্লিপবোর্ড বিরতিকে বোকা বানায়।

এ ব্যাপারে রয়টার্সের প্রতিবেদন বলছে, আইনি ও সামাজিক স্বাভাবিকত্ব লংঘনের কারণে ক্যালিফোর্নিয়ার নতুন আইন মেনে মামলাটিকে ‘ক্লাস অ্যাকশন’ মামলার রূপ দিতে চাচ্ছেন বাদী।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড