• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতীয় সেনাদের ডেটিং অ্যাপ ব্যবহারে নিষেধাজ্ঞা আরোপ

  প্রযুক্তি ডেস্ক

১২ জুলাই ২০২০, ১২:০০
ছবি : সংগৃহীত

সম্প্রতি ভারতে রাষ্ট্রীয় নিরাপত্তায় হুমকি বিবেচনা করে টিকটকসহ ৫৯টি অ্যাপ বন্ধ করেছে দেশটির সরকার। এবার ভারতীয় সেনাবাহিনী তাদের কর্মীদের সবধরনের ডেটিং অ্যাপ, ফেসবুক, ইনস্টাগ্রাম, স্ন্যাপচ্যাট, পাবজিসহ ৩০টি অ্যাপ ব্যবহারে নিষেধাজ্ঞা দিয়েছে।

চীন-ভারত সীমান্তে দুপক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনায় ২০ জন ভারতীয় সেনা নিহত হন। দু’পক্ষের উত্তেজনা বিরাজমান অবস্থার কয়দিন পর এমন সিদ্ধান্ত নেয় ভারত সরকার। তবে ভারতীয় সেনাবাহীনিদের জন্য এমন অনেক অ্যাপও নিষিদ্ধ করা হয়েছে যেগুলো চীনা অ্যাপ নয়।

ভারতীয় নিরাপত্তা বিশ্লেষকরা জানান, প্রশাসনিক কর্মকর্তাদের ডেটিং অ্যাপ ব্যবহারে সবচেয়ে বেশি ঝুঁকি রয়েছে। এসব অ্যাপ থেকে ইউজারদের গুরুত্বপূর্ণ ডেটা হাতিয়ে নিয়ে তাদেরকে জিম্মি করে রাষ্ট্রীয় নিরাপত্তার মত গুরুত্বপূর্ণ তথ্য শত্রুপক্ষ চুরি করে নেয়। যা দেশের জাতীয় নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ।

গত বছর, ভারতের এক সৈনিক জয়পুরে আন্তর্জাতিক জঙ্গি সংস্থা আইএসআই এর এক এজেন্টের সঙ্গে তথ্য বিনিময় করার অভিযোগে গ্রেপ্তার হন। অনুসন্ধানে দেখা যায়, সেই আইএসআই এজেন্ট সোশ্যাল মিডিয়ায় মেয়ের পরিচয় দিয়ে ভুয়া অ্যাকাউন্ট খুলে ভারতীয় সৈনিকের সঙ্গে বন্ধুত্ব করে।

এদিকে যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্রে নিরাপত্তা বিশ্লেষকরাও সৈনিকদের মধ্যে ডেটিং অ্যাপ ব্যবহারের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে। কারণ ডেটিং অ্যাপগুলো একজন ইউজারের অনেক ব্যক্তিগত তথ্য প্রদান করতে হয়।

যেসকল ডেটিং অ্যাপস নিষিদ্ধ করা হয়েছে: টিন্ডার, ট্রু ম্যাডলি, বুম্বলে, টানটান, হাপ্পান, এইসলি, কফি মিটস বাগেল, উউ, ওকেকুপিড, হিঞ্জ, বাদু, আযার, এলিট সিঙ্গেল, ট্যাগড এবং কোচ সার্ফিং।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড