• শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

নতুন অ্যাপল ওয়াচে যেসব ফিচার থাকছে

  প্রযুক্তি ডেস্ক

০৯ জুলাই ২০২০, ১৬:১২
অ্যাপল
নতুন অ্যাপল ওয়াচে যেসব ফিচার থাকছে (ছবি : সংগৃহীত)

প্রাণঘাতী করোনা ভাইরাসের কারণে ইতোমধ্যেই বিশ্বব্যাপী অনেক প্রযুক্তি বিষয়ক সম্মেলন বাতিল হয়ে গেছে। ফলে অনলাইনেই অ্যাপলের ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপার কনফারেন্স (ডাব্লুডাব্লুডিসি) সম্প্রচার করা হয়েছে। জেনে নিন কী থাকছে নতুন অ্যাপল ওয়াচ সিরিজ ৬ এ-

হাজারো অ্যাপস

অ্যাপলে ওয়াচকে গ্রাহকদের কাছে আরও বেশি আকর্ষণীয় ও জনপ্রিয় করতে শুধুমাত্র ঘড়ির জন্যই ওয়াচ ওএস সিস্টেমে ২০ হাজার অ্যাপ যুক্ত করা হয়েছে। অর্থাৎ এখন থেকে ঘড়িটিকে নিয়ন্ত্রণ করতে হলে আইফোনের ওপর নির্ভর করতে হবে না। ঘড়িটি নিজেই স্বতন্ত্রভাবে কাজ করতে পারবে। যেমন- আইফোন ব্যবহার ছাড়াই এখন অ্যাপ ওয়াচ দিয়েই রিয়েল টাইম ট্রান্সলেশন করা যাবে।

স্লিপ ট্র্যাকিং বা ঘুমের হিসাব রাখবে অ্যাপল ওয়াচ

অ্যাপল জানায়, নতুন ওয়াচ সিরিজ ৬ এ ইউজারদের ঘুমের ট্র্যাকিং সঠিকভাবে সংরক্ষণ করতে হবে। ওয়াচ সিরিজ ৬ এর নতুন স্লিপিং মুড ফিচারটি আগের তুলনায় অনেক বেশি রেসপনসিভ কাজ করবে। স্লিপ মুড ফিচারটি রাতে ঘুমানোর আগে স্বয়ংক্রিয়ভাবে ডিসপ্লে আলো কমিয়ে দেবে এবং ইউজার চাইলে ট্যাপ করে শুধু টাইম দেখতে পারবে। এছাড়া ঘড়িতে কিংবা আইফোনে অন্যান্য চলমান অ্যাপ সম্পর্কে কোনো বার্তা দেখাবে না।

অ্যাপল দাবি করছে, ওয়াচ সিরিজ ৬ কে অনেক বুদ্ধিমান একটি ডিভাইস। যা শুধু মোশন বা নড়াচড়াই ট্র্যাক করবে না বরং ঊর্ধ্ব-নিম্ন শ্বাস-প্রশ্বাস শনাক্ত করতে পারবে। অর্থাৎ একজন ইউজার সত্যি ঘুমাচ্ছে কিনা তা শনাক্ত করতে পারবে।

নির্ধারিত সময় অনুযায়ী অ্যাপল ওয়াচ আপনাকে ঘুমাতে যাওয়ার কথা মনে করিয়ে দেবে। আর ঘড়িতে যদি ৩০ শতাংশের নিচে চার্জ থাকে তাহলে ইউজারকে চার্জ করার কথা মনে করিয়ে দেবে।

উন্নত সাউন্ড কোয়ালিটি

নতুন ওয়াচের সবচেয়ে বড় সেলিং পয়েন্ট হচ্ছে, ডিভাইস শনাক্তকরণ এবং ট্রান্সলেশন ফিচার। এজন্য নতুন ঘড়িতে উন্নত সাউন্ড কোয়ালিটি নিশ্চিত করা হয়েছে। যা নিখুঁত অডিও আউটপুট দেবে। এছাড়া এতে সাউন্ড লেভেল মনিটরিং এবং হেডফোনে বাজানো শব্দের মাত্রা বিশ্লেষণ করার ফিচার রয়েছে। যা ইউজারকে তার শ্রবণশক্তি ঠিক রাখতে প্রয়োজনীয় বার্তা দিয়ে সাহায্য করবে।

হেলথ ট্র্যাকিংয়ে উন্নয়ন

টেক রাডারের প্রতিবেদন অনুযায়ী অ্যাপলকে জিজ্ঞেস করা হয়েছিল ‘অ্যাপল ওয়াচকে একটি স্বয়ংসম্পূর্ণ স্বাস্থ্য ডিভাইস বলা যাবে কিনা’? তখন অ্যাপলের উত্তর ছিল, হ্যাঁ।

অ্যাপলের ভাষ্যমতে, অ্যাপল ওয়াচ স্বাস্থ্যবিধির জন্য একজন বুদ্ধিমান অভিভাবক।

এরমধ্যে অ্যাপলের সাইকেল ট্র্যাকিং, সাউন্ড ট্র্যাকিং ফিচারের থেকে সংরক্ষণ করা ডেটা বিশ্লেষণ করে ইউজারকে প্রয়োজনীয় স্বাস্থ্য সংক্রান্ত বার্তা দেয়। তবে গুঞ্জন উঠেছে নতুন অ্যাপল ওয়াচে রক্তে অক্সিজেনের লেভেল পরিমাপ করা যাবে।

আরও পড়ুন : লিংকডইনে যোগ হলো নতুন ফিচার

এতে বিভিন্ন ওয়ার্কআউটের সঙ্গে যোগ হয়েছে বলিউড, কারডিও ড্যান্স, হিপ-হপ ও লাটিন ডান্স ফিচার। এই নাচের ওয়ার্কয়াউটের মাধ্যমে কত ক্যালোরি বার্ন হয়েছে তাও জানা যাবে।

হাত ধোঁয়ার কথা মনে করিয়ে দেবে

করোনা ভাইরাস মোকাবিলায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা সাবান পানি দিয়ে কমপক্ষে ২০ সেকেন্ড ধরে হাত ধোঁয়ার নির্দেশ দিয়েছে। তাই নতুন অ্যাপল ওয়াচে স্বয়ংক্রিয় হ্যান্ড ওয়াশিং ডিটেকশন ফিচার যুক্ত করা হয়েছে। যা ইউজারকে বাইরে থেকে বাসায় আসলে হাত ধোঁয়ার কথা মনে করিয়ে দেবে।

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড