• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনায় ঝুঁকিমুক্ত থাকতে যেভাবে মুঠোফোন জীবাণুমুক্ত করবেন

  প্রযুক্তি ডেস্ক

০৭ জুলাই ২০২০, ১৮:০৬
মুঠোফোন পরিষ্কার
করোনায় ঝুঁকিমুক্ত থাকতে যেভাবে মুঠোফোন জীবাণুমুক্ত করবেন (প্রতীকী ছবি)

ইতোমধ্যেই বিভিন্ন গবেষণায় উঠে এসেছে মুঠোফোনের মাধ্যমেও ছড়িয়ে পড়তে পারে সময়ের সঙ্গে মহামারি হয়ে গর্জে ওঠা প্রাণঘাতী করোনা ভাইরাস। তাই এই মরণব্যাধির সংক্রমণের ঝুঁকিমুক্ত থাকতে নিয়মিত মুঠোফোন পরিষ্কার রাখা উচিত। কীভাবে?

* ৭০ শতাংশ আইসোপ্রোপাইল অ্যালকোহল ওয়াইপ বা ক্লোরক্স ডিসইনফেক্টিং ওয়াইপস ব্যবহার করে ফোনের বাইরের অংশগুলো পরিষ্কার করা যেতে পারে। তবে এ ক্ষেত্রে কখনোই ব্লিচ ব্যবহার করা উচিত নয়। এছাড়া পরিষ্কার করার সময় খেয়াল রাখতে হবে যেন ফোনের কোনও খোলা মুখে আর্দ্রতার স্পর্শ না থাকে।

* ফোনে কালি, ডাই, নোংরা, খাদ্যকণা, তেল বা লোশন পড়ে গেলে সঙ্গে সঙ্গে সেটি পরিষ্কার করুন। এ ক্ষেত্রেও সমস্ত কেবল আনপ্লাগ করে আপনার ফোনটি বন্ধ করে নরম ও সামান্য ভেজা কাপড় দিয়ে পরিষ্কার করুন। ফ্রন্ট গ্লাসে থাকে ওলিওফোবিক আস্তরণ। তাতে ফিঙ্গারপ্রিন্টের দাগ পড়ে গেলে মুছতে নরম কাপড় দিয়ে ভালো করে মুছে নিন।

আরও পড়ুন : করোনায় ‘ডিজিটাল হাটে’ কুরবানির গরু

* সমস্ত কেবল আনপ্লাগ করে আপনার ফোনটি বন্ধ করে দিন। এবার নরম, সামান্য ভেজা কাপড় দিয়ে পরিষ্কার করুন। লেন্সের কাপড় হলে খুব ভালো হয়। ক্লিনিং প্রোডাক্ট ব্যবহার করবেন না। ফোনের কোনও খোলা মুখে যেন আর্দ্রতা স্পর্শ না করে।

* খেয়াল রাখবেন হাইড্রোজেন পারক্সাইড রয়েছে এমন ক্লিনার, উইন্ডো ক্লিনার বা ঘর পরিষ্কার করার ক্লিনার দিয়ে কখনও পরিষ্কার করবেন না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড