• বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন

সর্বশেষ :

sonargao

সংবাদ প্রকাশকদের বিনামূল্যে ডিজিটাল প্রশিক্ষণ দেবে গুগল

  প্রযুক্তি ডেস্ক

০৬ জুলাই ২০২০, ২৩:৫২
গুগল
সংবাদ প্রকাশকদের বিনামূল্যে ডিজিটাল প্রশিক্ষণ দেবে গুগল (ছবি : সংগৃহীত)

প্রাণঘাতী করোনা ভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতির মাঝে ছোট থেকে মাঝারি আকারের সংবাদ প্রকাশকদের জন্য বিনামূল্যের প্রশিক্ষণ প্রকল্প চালু করছে গুগল। প্রথম ইউরোপে প্রশিক্ষণ শুরু করবে প্রতিষ্ঠানটি।

গুগল নিউজ ইনিশিয়েটিভের (জিএনআই) আওতায় ডিজিটাল গ্রোথ প্রোগ্রাম নামের এই প্রকল্প শুরু করছে সার্চ ইঞ্জিন জায়ান্ট প্রতিষ্ঠানটি। সম্প্রতি যে সংবাদ প্রকাশকেরা ডিজিটাল প্ল্যাটফর্ম চালু করেছে তাদের ব্যবসা দাঁড় করানো এবং অনলাইন ব্যবসা বাড়াতে সহায়তা করতে এই পদক্ষেপ নিচ্ছে গুগল।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যম আইএএনএস-এর এক প্রতিবেদনে এই তথ্য নিশ্চিত করা হয়েছে।

আপাতত স্পেন, যুক্তরাজ্য, জার্মানি, ইতালি, পোল্যান্ড এবং ফ্রান্স এই ছয়টি দেশে সোমবার (৬ জুলাই) শুরু হয়েছে জিএনআই ডিজিটাল গ্রোথ প্রোগ্রাম।

গুগল বলছে, ‘প্রশিক্ষণগুলো সব স্থানীয় ভাষায় এবং সামনের কয়েক মাসে অন্যান্য দেশেও শুরু হবে।’

নিজস্ব সংবাদ কনটেন্ট ব্যবহারের জন্য সামাজিক মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে পাওনা আদায়ের চেষ্টা করছে প্রথাগত সংবাদ প্রকাশকেরা, বিশেষভাবে কোভিড-১৯ মহামারির এই জটিল সময়ে।

এ দিকে, গত মাসেই নতুন লাইসেন্সিং প্রকল্পের ঘোষণা দিয়েছে গুগল। উচ্চমানের কনটেন্টের জন্য প্রকাশককে এই প্রকল্পের মাধ্যমে অর্থ দেবে এই ইন্টারনেট জায়ান্ট।

চলতি বছরের শেষ নাগাদ এই প্রকল্প শুরু করবে প্রতিষ্ঠানটি। এই প্রকল্পের মাধ্যমে সংবাদ প্রকাশকদেরকে কনটেন্ট সাজানো শেখাবে গুগল, যাতে জটিল খবরগুলোকে সহজে গল্পের আদলে উপস্থাপন করতে পারে প্রকাশকরা।

গুগল বলছে, কোভিড-১৯ মহামারির সময়ে মানুষ আপডেটেড থাকতে চাচ্ছেন, ফলে স্থানীয় সংবাদের চাহিদা বেড়েছে।

আরও পড়ুন : উন্নত ক্যামেরা লেন্সে আসবে আইফোন ১২

প্রতিষ্ঠানটি জানিয়েছে, ‘কোভিড-১৯ মহামারির কারণে অনেক সংবাদ প্রকাশক আর্থিক সঙ্কটের মুখেও পড়েছে। স্থানীয় সংবাদ সংস্থাগুলোকে সমর্থন দেওয়া এখন আরও গুরুত্বপূর্ণ এবং একারণেই আমরা ডিজিটাল গ্রোথ প্রোগ্রাম শুরু করেছ।’

সম্প্রতি পাঁচ হাজার তিনশ’ স্থানীয় সংবাদ সংস্থাকে তহবিল দেওয়ার পাশাপাশি বিশ্বজুড়ে সংবাদ প্রকাশকদের জন্য পাঁচ মাসের অ্যাড ম্যানেজার ফি বাতিল করেছে প্রতিষ্ঠানটি।

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড