• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

মুখে মাস্ক থাকলেও চেহারা শনাক্ত করবে স্পর্শহীন প্রযুক্তি

  প্রযুক্তি ডেস্ক

০৫ জুলাই ২০২০, ১৮:৪৬
চেহারা শনাক্ত
মুখে মাস্ক থাকলেও চেহারা শনাক্ত করবে স্পর্শহীন প্রযুক্তি (ছবি : সংগৃহীত)

দেশে দেশে নিজের ভয়াল থাবা বসিয়েছে প্রাণঘাতী করোনা ভাইরাস। সংকটপূর্ণ এই পরিস্থিতিতে কর্মীর শরীরের তাপমাত্রা নির্ণয় ও মাস্কসহ মুখ শনাক্তকরণ বিষয়টি জরুরি হয়ে দেখা দিয়েছে। স্পর্শহীন প্রযুক্তির মাস্কসহ ফেসিয়াল রিকগনিশন ও তাপমাত্রা নির্ণায়ক টার্মিনাল বাজারে এনেছে চীনা বায়োমেট্রিক সেবাদাতা প্রতিষ্ঠান জেডকেটেকো।

প্রোফেস এক্স (টিআই) ও স্পিডফেস-ভি ৫ এল (টিআই) নিরাপত্তা টার্মিনাল দুটি শরীরের তাপমাত্রা মাপার পাশাপাশি মাস্ক পরিহিত ব্যক্তির চেহারা শনাক্ত করতে পারে।

জেডকেটেকো কর্তৃপক্ষ জানিয়েছে, প্রোফেস লাইনআপের সর্বশেষ সংযোজন প্রোফেস এক্স (টিআই) এবং স্পিডফেস প্রোডাক্ট লাইনের সর্বশেষ সংযোজন স্পিডফেস-ভি ৫ এল (টিআই) ব্যবসা প্রতিষ্ঠান, কারখানা, স্কুল, স্টেশনসহ বিভিন্ন প্রতিষ্ঠানের সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিত করতে সক্ষম।

চেহারা ও হাতের তালু শনাক্ত পাশাপাশি শরীরের তাপমাত্রা নির্ণয় করতে পারে প্রোফেস এক্স (টিআই) টার্মিনাল। এতে জেডকেটেকোর কাস্টমাইজ সিপিইউর সঙ্গে সর্বশেষ ফেসিয়াল রিকগনিশন অ্যালগরিদম এবং কম্পিউটার ভিশন প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। ডিভাইসটি সর্বোচ্চ ৫০ হাজার চেহারা শনাক্তের পাশাপাশি তথ্য সংরক্ষণ করতে পারে শূন্য দশমিক ৩০ সেকেন্ডের কম সময়ে।

আরও পড়ুন : যেসব নতুন ফিচার নিয়ে আসছে অ্যানন্ড্রয়েড ১১

স্পিডফেস-ভি ৫ এল (টিআই) সিরিজটিতে রয়েছে ভিজিবল লাইট ফেসিয়াল রিকগনিশনসহ শরীরের তাপমাত্রা নির্ণয়ক টার্মিনাল। ডিভাইসটিতে ব্যবহার করা হয়েছে ইন্টেলিজেন্স ইঞ্জিনিয়ারিং ফেসিয়াল রিকগনিশন অ্যালগরিদম এবং কম্পিউটার ভিশন প্রযুক্তি। দ্রুত চেহারা শনাক্তের পাশাপাশি ডিভাইসটি কার্যকরভাবে স্বাস্থ্যবিধি সম্পর্কিত যেকোনো উদ্বেগ দূর করতে সহায়তা করবে। অ্যান্টিস্পুফিং অ্যালগরিদম থাকায় কেউ সহজেই ভুয়া ছবি, ভিডিও কিংবা মাস্ক ব্যবহার করে পেরোতে পারে না। এতে আছে হাতের তালু শনাক্তকরণের তিন ধরনের প্রযুক্তি। প্রতিটি হাতের তালু চিহ্নিত করতে শূন্য দশমিক ৩৫ সেকেন্ড সময় নেয় ডিভাইসটি।

এ সম্পর্কে বিস্তারিত তথ্য মিলবে জেডকেটেকোর (www.zkteco.com.bd) ওয়েবসাইটে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড