• শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাকিস্তানে নিষিদ্ধ হচ্ছে পাবজি

  প্রযুক্তি ডেস্ক

০৩ জুলাই ২০২০, ১০:২৭
পাবজি নিষিদ্ধ করা হয়েছে পাকিস্তানে
পাবজি নিষিদ্ধ করা হয়েছে পাকিস্তানে (ছবি : সংগৃহীত)

জনপ্রিয় অনলাইন গেম প্লেয়ার আননোন'স ব্যাটেলগ্রাউন্ডস বা পাবজি নিষিদ্ধ করা হয়েছে পাকিস্তানে। জনস্বাস্থ্যের ওপর এই গেমের নেতিবাচক প্রভাব নিয়ে সমাজের বিভিন্ন স্তর থেকে একাধিক অভিযোগ ওঠার জেরে এ ধরনের সিদ্ধান্ত নেওয়া হয়।

পাকিস্তান টেলিকমিউনিকেশন অথরিটি জানিয়েছে, সে কারণেই পাবজি নিষিদ্ধ করা হলো। এছাড়া পাকিস্তানে আত্মহত্যার ঘটনা বৃদ্ধির জন্য এই গেমকে দায়ী করা হয়েছে।

সম্প্রতি গ্রাহকদের ব্যক্তিগত তথ্য পাচার এবং জাতীয় নিরাপত্তা ও সার্বভৌমত্ব বিঘ্নিত হওয়ার শঙ্কায় ৫৯টি চীনা অ্যাপ নিষিদ্ধ করে ভারত। তার কয়েক দিনের মধ্যে পাকিস্তানে পাবজি নিষিদ্ধ হয়ে গেল। যদিও এ বিষয়ে পাবজির পক্ষ থেকে কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

পাকিস্তান টেলিকম অথরিটি টুইটারে এক বিবৃতি দিয়ে বলেছৈ, পাবজির বিরুদ্ধে আমাদের কাছে অসংখ্য় অভিযোগ জমা পড়েছে। এই গেম এক ধরনের আসক্তি তৈরি করে। আর এতে একবার আসক্ত হয়ে গেলে সময়ের অপচয় হয়। শুধু তাই নয় পাবজি শিশুদের স্বাস্থ্য এবং মানসিক অবস্থার ওপর নেতিবাচক প্রভাব ফেলে।

অবিলম্বে সমস্ত মাধ্যম থেকে এই অনলাইন গেম নিষিদ্ধ করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে পাকিস্তানে কয়েকজন পাবজি খেলোয়াড়ের আত্মহত্যার ঘটনা বিভিন্ন মহলে আলোড়ন ফেলে দিয়েছে। এই জনপ্রিয় গেমের কুপ্রভাবের জেরে এই আত্মহত্যার ঘটনা ঘটেছে বলে অভিযোগ রয়েছে।

এমনকি আদালত পর্যন্ত মামলা গড়িয়েছে। লাহোর হাইকোর্টের নির্দেশে আত্মহত্যায় প্ররোচণা দেওয়ার অভিযোগ খতিয়ে দেখার জন্য পাবজির বিরুদ্ধে তদন্ত চলছে।

যদিও পাবজি নিষিদ্ধের ব্যাপারে ইমরান খান সরকারের এই সিদ্ধান্ত সাময়িক। এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে জনগণের মতামত চাওয়া হয়েছে। এই গেম নিষিদ্ধ করার নির্দেশিকা আগামীদিনেও বহাল থাকবে নাকি অঅবারো আগের মতোই চালু থাকবে, সে বিষয়ে জনমত চাওয়া হয়েছে। আগামী ১০ জুলাইয়ের মধ্যে এই বিষয়ে সমাজের সমস্ত স্তরের মানুষের মতামত চাওয়া হয়েছে। সূত্র : ইন্ডিয়া টুডে

ওডি

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড