• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

গুগল ফটোসে ছবি ও ভিডিও সংরক্ষণে পরিবর্তন

  প্রযুক্তি ডেস্ক

০১ জুলাই ২০২০, ১৮:২৫
গুগল ফটোস
গুগল ফটোস (ছবি : সংগৃহীত)

সামাজিক মাধ্যম প্ল্যাটফর্মের বিভিন্ন ছবি ও ভিডিও সংরক্ষণে পরিবর্তন এনেছে গুগল ফটোস। এতোদিন স্বয়ংক্রিয়ভাবে সেগুলো রেখে দিত গুগল ফটোস অ্যাপ। কিন্তু প্রাণঘাতী করোনা ভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতে তা আর হতে দেবে না গুগল। তবে, চাইলে ব্যবহারকারীরা সুনির্দিষ্ট কোনো ছবি বা ভিডিও রাখতে পারবেন।

এতোদিন আলাদা ফোল্ডার তৈরি করে ফেসবুক, ইনস্টাগ্রামের ছবি ও ভিডিও’র স্বয়ংক্রিয় ‘ব্যাকআপ’ রাখতো গুগল ফটোস অ্যাপ।

গুগল জানিয়েছে, ‘কোভিড-১৯ মহামারির মধ্যে মানুষ আরও অনেক বেশি ছবি ও ভিডিও শেয়ার’ করছেন। আর তাই ইন্টারনেটের সম্পদ বাঁচাতেই পরিবর্তন আসছে সেবায়। একদিকে ফিচারটি অনেক ব্যান্ডউইথ খরচ করে, অন্যদিকে ডিভাইসের মেমোরি ব্যবহার করে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি’র এক প্রতিবেদনে এই তথ্য নিশ্চিত করা হয়েছে।

ইন্টারনেট ট্রাফিকের উপর চাপ কমাতে এ বছরের শুরুতে ইউটিউব ও নেটফ্লিক্সও পদক্ষেপ নিয়েছিল। নিজেদের স্ট্রিমিংয়ের মানে পরিবর্তন এনেছিল সেবা দুটি।

আরও পড়ুন : করোনার মাঝে বিনামূল্যে প্রশিক্ষণ দেবে মাইক্রোসফট

প্রযুক্তিবিষয়ক সংবাদ সাইট অ্যান্ড্রয়েড পুলিশকে গুগলের এক এক্সডিএ ডেভেলপার জানিয়েছেন- ফেসবুক, হেলো, ইনস্টাগ্রাম, লাইন, মেসেজ, মেসেঞ্জার, স্ন্যাপচ্যাট, টুইটার, ভাইবার, হোয়াটসঅ্যাপ– সেবাগুলো থেকে আর ছবি বা ভিডিও নেবে না গুগল ফটোস।

সুনির্দিষ্ট ছবি ও ভিডিও ব্যাক আপ করতে আগ্রহীদেরকে প্রথমে গুগল ফটোস অ্যাপে গিয়ে লাইব্রেরি এবং তারপর ‘ফটোস অন ডিভাইস’ অপশনে ক্লিক করতে হবে। যে ফোল্ডারের কনটেন্ট ব্যাকআপ করতে চান সে ফোল্ডারে ট্যাপ করতে হবে, তারপর যে ছবি ও ভিডিও ব্যাকআপ করতে আগ্রহী সেগুলো সিলেক্ট করে ‘ব্যাক আপ নাও’ চাপতে হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড