• রোববার, ০৫ জুলাই ২০২০, ২১ আষাঢ় ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

গুজব রোধে ছবির সত্যতা যাচাই করবে গুগল

  প্রযুক্তি ডেস্ক

৩০ জুন ২০২০, ১৭:৩৬
গুগল
গুজব রোধে ছবির সত্যতা যাচাই করবে গুগল (ছবি : সংগৃহীত)

বর্তমানে ফটোশপ কিংবা অনলাইন এডিটিং টুল ব্যবহারের মাধ্যমে ছবি ম্যানিপুলেশন করে সোশ্যাল মিডিয়াসহ বিভিন্ন প্ল্যাটফর্মে বিভ্রান্তি ছড়ানোর অহরহ ঘটনা ঘটছে। তাই অনলাইনে গুজব ঠেকাতে এখন থেকে ছবির সত্যতা, বিষয়বস্তু যাচাই করতে ফ্যাক্ট চেকিং চালু করেছে গুগল।

টেক জায়ান্ট গুগল এক বিবৃতিতে জানায়, সোশ্যাল মিডিয়াসহ বিভিন্ন প্ল্যাটফর্মে গুজব ছড়ানো ভাইরাল ছবির সত্যতা যাচাইয়ে গুগলের নিজস্ব নির্দিষ্ট সার্চ টুল ব্যবহার করা হবে। আর ছবিটি যাচাই শেষে ‘ফ্যাক্ট চেকড’ লেবেল যুক্ত করা হবে। তাই গুগল ইমেজে গেলে যাচাই করা ছবির নিচে ফ্যাক্ট চেকড লেবেল এবং সংক্ষিপ্তকারে ছবিটির বর্ণনা দেখা যাবে। এছাড়া সেই ছবিটি কোন সূত্র থেকে নেওয়া হয়েছে তার ঠিকানা দেওয়া থাকবে।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ভিত্তিক মাউন্টেন ভিউ বছরের পর বছর ধরে তার মূল অনুসন্ধানের ফলাফলগুলিতে এবং ভিডিও-স্ট্রিমিং সাইট ইউটিউবে এই ফ্যাক্ট-চেকিং লেবেলগুলি ব্যবহার করে।

এ প্রসঙ্গে গুগলের প্রোডাক্ট ম্যানেজার হ্যারিস কোহেন ব্লগ বিবৃতিতে জানান, বিশ্বের কোথায় কি হচ্ছে তা একটি ছবি বা ভিডিও থেকে মানুষ খুব সহজেই সেই বার্তাটি পেয়ে যায়। কিন্তু ভিজ্যুয়াল মিডিয়ার অন্যতম শক্তিশালী এই মাধ্যমে ত্রুটিও বিদ্যমান। বিশেষত যখন কোনো ছবি বা ভিডিওর উৎস, সত্যতা এবং প্রসঙ্গ ঘিরে প্রশ্ন ওঠে।

আরও পড়ুন : চীনের তৈরি টিকটকের বিরুদ্ধে ভারতের তথ্য চুরির অভিযোগ

তাই জনস্বার্থে গুগল গুজব ঠেকাতে ফ্যাক্ট চেকিং সেবা চালু করেছে। এ কাজে তাদেরকে সহায়তা করছে বিভিন্ন থার্ডপার্টি ফ্যাক্ট চেকিং ওয়েবসাইট।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড