• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

অ্যাপেই রোগী দেখবেন ডাক্তাররা

  লাইফস্টাইল ডেস্ক

১৯ জুন ২০২০, ২২:০৪
অ্যাপেই রোগী দেখবেন ডাক্তাররা
‘ক্লিনিভা হেলথ কেয়ার’ অ্যাপ (ছবি : সংগৃহীত)

করোনাকালে হাসপাতালে গিয়ে আর ডাক্তার দেখাতে হবে না, এখন থেকে চিকিৎসা হবে অ্যাপে। ‘ক্লিনিভা হেলথ কেয়ার’ নামে অ্যাপটি মূলত অনলাইন ভিত্তিক ডক্টর কনসাল্টেশনের কাজ করবে। যা বর্তমান করোনা পরিস্থিতিতে দেশের স্বাস্থ্যসেবা আরও সহজ করে তুলবে।

এই অ্যাপের মাধ্যমে এককালীন ভিডিও কনসাল্টেশনের পর চিকিৎসক ও রোগী সংযুক্ত থাকবেন পরবর্তী পাঁচ দিন। প্রথম দিনের কনসাল্টেশনের পর চিকিৎসকের সঙ্গে চ্যাটিংয়ের মাধ্যমে যোগাযোগ অব্যাহত রাখতে পারবেন রোগী। অ্যাপটি বানিয়েছে ক্লিনিভা হেলথ কেয়ার টেকনোলজি নামে একটি প্রতিষ্ঠান।

সংশ্লিষ্টরা জানান, এক্ষেত্রে চিকিৎসক ও রোগী আলাদা দুই ধরনের অ্যাপের মাধ্যমে সংযুক্ত থাকবেন। একজন রোগী তার সমস্যা চিহ্নিত করে অথবা স্পেশালিটি নির্ধারণ করে চিকিৎসক খুঁজতে পারবেন। রোগীর সমস্যা ও অবস্থানের ভিত্তিতে ক্লিনিভা বেশ কয়েকজন চিকিৎসকের প্রোফাইল রোগীকে দেখাবে।

অ্যাপে অভিজ্ঞ বিশেষজ্ঞ চিকিৎসক অথবা জেনারেল ফিজিশিয়ান নির্বাচন করে ফি (১৫০ থেকে ৬০০ টাকা) দিতে হবে। ফি দেওয়ার পর রোগী ভিডিও কনসাল্টেশনে যুক্ত হতে পারবেন। বিশেষজ্ঞ চিকিৎসক বিস্তারিত আলোচনা করে অ্যাপ থেকেই ডিজিটাল প্রেসক্রিপশন তৈরি করে রোগীকে দিবেন। এরপর রোগী পরবর্তী পাঁচ দিন চ্যাটিংয়ের মাধ্যমে ডাক্তারের সঙ্গে যুক্ত থাকতে পারবেন। যার ফলে ডায়াগনস্টিক রিপোর্ট পাঠাতে পারবেন এবং নিজের সমস্যার অগ্রগতিও জানাতে পারবেন।

এরপর রিপোর্ট ও সমস্যার অগ্রগতি দেখে চিকিৎসক প্রয়োজনে পরবর্তীকালে প্রেসক্রিপশন পরিবর্তন করে দিতে পারবেন।

ক্লিনিভা হেলথ কেয়ার টেকনোলজির চিফ অপারেটিং অফিসার নাবিদ সালেহিন নিলয় বলেছেন, প্ল্যাটফর্মে ১২টি স্পেশালাইজড ক্যাটেগরিতে রেজিস্টার্ড চিকিৎসক আছেন ১১০ জন। এই অ্যাপ্লিকেশনটি বানানো হয়েছে চিকিৎসক ও রোগী কতো সহজভাবে ব্যবহার করতে পারবে সেই চিন্তা করে।

আরও পড়ুন : করোনাকালে সুস্থ থাকতে যে কাজগুলো করবেন

তিনি আরও বলেন, এই অ্যাপে যে কোনো চিকিৎসক রেজিস্টার্ড হতে পারবেন। তবে তাদেরকে বিএমডিসি রেজিস্ট্রেশন নাম্বার দিতে হবে। সেটি আমরা যাচাই করে তারপর তাদের রেজিস্ট্রেশন কনফার্ম করি। তাছাড়া ফি পেমেন্টের ক্ষেত্রে রোগীরা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে পরিশোধ করতে পারবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড