• বুধবার, ০৮ জুলাই ২০২০, ২৪ আষাঢ় ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘হাজারো’ কর্মী ছাঁটাইয়ের কাফেলায় যোগ দিয়েছে আইবিএম

  প্রযুক্তি ডেস্ক

২৫ মে ২০২০, ০৯:৩৭
আইবিএম
আইবিএম (ছবি : সংগৃহীত)

ব্যবসা ইউনিটের মধ্যে ভারসাম্য রক্ষা করতে কর্মী ছাঁটাইয়ের কাফেলায় এবার যোগ দিয়েছে আইবিএম। গণমাধ্যমের প্রতিবেদন বলছে, হাজারো কর্মী ছাঁটাই করবে প্রতিষ্ঠানটি।

গত শুক্রবার (২২ মে) খবরের সত্যতা সম্পর্কে নিশ্চিত করলেও কতজন কর্মী ছাঁটাই করা হবে সে ব্যাপারে সুনির্দিষ্টভাবে কিছু জানায়নি প্রতিষ্ঠানটি।

এ প্রসঙ্গে আইবিএমের এক মুখপাত্র বলেছেন, ‘নজিরবিহীন এবং কঠিন অবস্থাকে স্বীকার করে নিয়ে এই ব্যবসায়িক সিদ্ধান্ত আমাদের কিছু কর্মীর উপর বর্তাবে।’

প্রতিষ্ঠানটির মুখপাত্র মার্কিন কর্মীদেরকে ২০২১ সালের জুন পর্যন্ত ‘সাবসিডাইজড মেডিক্যাল কাভারেজ’ দেওয়ার কথাও জানিয়েছেন।

ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

এ দিকে, প্রতিষ্ঠানটি বলছে- ‘আমরা বর্তমান পরিস্থিতিকে বিবেচনা করছি, আইবিএম-এর জনশক্তি বিষয়ে এই সিদ্ধান্ত আমাদের ব্যবসায়ের দীর্ঘমেয়াদী স্বার্থের জন্য নেওয়া।’

আইবিএম আরও বলেছে, ‘উচ্চ প্রতিযোগিতার বাজারে টিকে থাকার জন্য ক্রমাগত উচ্চমানের দক্ষতা কর্মীদের মধ্যে মিশিয়ে দেওয়ার প্রয়োজন পড়ে।’

এ দিকে, কর্মী ছাঁটাই করবে বলে জানিয়েছে হিউলেট-প্যাকার্ড এন্টারপ্রাইজ-ও। খরচ কমানোর স্বার্থে অক্টোবর ৩১ পর্যন্ত কিছু বেতনও কাটবে প্রতিষ্ঠানটি। হিউলেট প্যাকার্ড নির্বাহীরা ২০ থেকে ২৫ শতাংশ বেতন কম নেবেন।

আরও পড়ুন : মানুষের থেকেও বেশি দৃষ্টিক্ষমতার বায়োনিক চোখ তৈরি!

মুর ইনসাইটস অ্যান্ড স্ট্র্যাটেজির প্রধান বিশ্লেষক প্যাট্রিক মুরহেড জানিয়েছেন, ব্যবসা ইউনিটের মধ্যে ভারসাম্য রক্ষা করতেই এ ধরনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিন হাজার চারশ’ কোটি ডলারে ২০১৮ সালে ওপেন-সোর্স সফটওয়্যার প্রতিষ্ঠান রেড হ্যাট অধিগ্রহণ করেছিল আইবিএম।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড