• শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

৬৫ লাখ মার্কিন ডলার জরিমানার মুখে ফেসবুক

  প্রযুক্তি ডেস্ক

২০ মে ২০২০, ২১:০০
ফেসবুক
ফেসবুক (প্রতীকী ছবি)

গোপনতা বিষয়ে ‘ভুয়া দাবি’ করায় সামাজিক যোগাযোগ মাধ্যম জায়ান্ট ফেসবুককে ৬৫ লাখ মার্কিন ডলার জরিমানা করেছে কানাডা। ২০১২ সালের অগাস্ট থেকে ২০১৮ সালের জুন পর্যন্ত গ্রাহকের ব্যক্তিগত ডেটা ফেসবুক যেভাবে নিয়ন্ত্রণ করেছে সে বিষয়ে একটি মামলা মীমাংসা করতেই জরিমানা গুণতে হচ্ছে প্রতিষ্ঠানটিকে।

কানাডার স্বাধীন কম্পিটিশন ব্যুরোর দাবি, তৃতীয় পক্ষের ডেভেলপারদের কাছে অবৈধভাবে ডেটা শেয়ার করেছে প্রযুক্তি প্রতিষ্ঠানটি।

বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

অন্যদিকে ফেসবুক বলছে, তারা ‘এই বিষয়ে একমত নয়’, তবুও এটি মীমাংসা করতে চাইছে।

‘ফেইসবুক এবং মেসেঞ্জারে কানাডিয়ানদের ব্যক্তিগত তথ্য নিয়ে প্রতিষ্ঠানটি ভুয়া বা বিভ্রান্তিকর দাবি করেছে’ জানিয়ে মঙ্গলবার (১৯ মে) দেশটির কম্পিটিশন ব্যুরোর পক্ষ ঘোষণা করেছে, জরিমানার অর্থ পরিশোধ করবে ফেসবুক।

সংস্থাটির দাবি, গ্রাহকের ব্যক্তিগত ডেটা যেভাবে তৃতীয় পক্ষের ডেভেলপারের কাছে শেয়ার করে ফেসবুক, তা প্রতিষ্ঠানটির গোপনতা দাবির সঙ্গে মেলে না বলে তারা জানতে পেরেছে।

এ দিকে, রয়টার্সকে ফেসবুকের এক মুখপাত্র বলেন, ‘যদিও আমরা কমিশনারের সিদ্ধান্তে একমত নই, আমরা একটি সম্মতি চুক্তির মাধ্যমে বিষয়টি সমাধান করছি এবং চুক্তির স্বার্থে এই সিদ্ধান্তের বিরোধিতাও করছি না।’

মীমাংসার অংশ হিসেবে ব্যক্তিগত তথ্য শেয়ার করার বিষয়ে প্রতিষ্ঠান কোনো ভুয়া বা বিভ্রান্তিকর উপস্থাপনা করবে না বলেও সম্মত হয়েছে ফেসবুক।

আরও পড়ুন : টিকা ছাড়াই করোনাকে হার মানাবে চীনা ওষুধ!

২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সময় ভুয়া খবর ছড়ানো এবং কেমব্রিজ অ্যানালিটিকা তথ্য কেলেঙ্কারির ঘটনায় সাম্প্রতিক বছরগুলোতে তীব্র সমালোচনার মুখে পড়েছে ফেসবুক।

কেমব্রিজ অ্যানালিটিকা তথ্য কেলেঙ্কারির ঘটনায় প্রায় আট কোটি ৭০ লাখ গ্রাহকের ডেটা শেয়ার করেছে ফেসবুক। এর মধ্যে ছয় লাখ ২০ হাজার গ্রাহক কানাডার।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড