• বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা সম্পর্কে বিস্তারিত ধারণা দেবে রাবি শিক্ষার্থীর অ্যাপ

  ক্যাম্পাস ডেস্ক

০৯ মে ২০২০, ১৫:৫৩
অ্যাপ
করোনা সম্পর্কে বিস্তারিত ধারণা দেবে রাবি শিক্ষার্থীর অ্যাপ (ছবি : সংগৃহীত)

রূপ বদলে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে নানা পদক্ষেপ নিচ্ছে মানুষ। মানুষের অসচেতনতায় বাড়ছে আক্রান্তের সংখ্যা। একইভাবে বাড়ছে মৃত্যুর মিছিলও। এ জন্য মানুষকে সচেতন করতে ‘কোভিড-১৯ আপডেট’ নামে একটি অ্যাপ তৈরি করেছেন ইমরান হোসাইন নামে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) এক শিক্ষার্থী। তিনি বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী।

অ্যাপ ব্যবহারের সুবিধা সম্পর্কে ইমরান জানান, কোভিড-১৯ কী? কোভিড-১৯ এর লক্ষণ, সরকারিভাবে করোনা ভাইরাস পরীক্ষার তথ্য, কোভিড-১৯ থেকে দূরে থাকতে কোন বিষয়গুলো মানা দরকার, সে সম্পর্কে এই অ্যাপে বিস্তারিত ধারণা দেওয়া হয়েছে। পৃথিবীর অন্যান্য দেশের করোনার সর্বশেষ তথ্যের পাশাপাশি এতে বাংলাদেশের প্রতিটি জেলায় ‘কোভিড-১৯’ আক্রান্তের সর্বশেষ সংখ্যা পাওয়া যাবে। এছাড়াও করোনা সম্পর্কে মানুষকে সচেতন করতে অ্যাপটিতে আছে নানা আর্টিকেল ও ভিডিও।

ইমরান আরও জানান, কেউ ইচ্ছা করলে এই অ্যাপের সাহায্য স্বেচ্ছাসেবক হিসেবে নিবন্ধন করতে পারবেন। জেলাভিত্তিক সকল স্বেচ্ছাসেবকের তালিকা পাওয়া যাবে অ্যাপটিতে। এই অ্যাপটি তৈরি করতে বিশেষভাবে সহায়তা করেছেন ‘এক্সেপশনাল আইটি সলিউশন’।

আরও পড়ুন : করোনা : ১০ কোটি মিনিট ফ্রি টকটাইম পাচ্ছেন গ্রামীণফোন গ্রাহকরা

করোনা নিয়ে অ্যাপ তৈরির কারণ জানতে চাইলে ইমরান জানান, বর্তমানে বাংলাদেশের অবস্থাও দিন দিন ভয়াবহ আকার ধারণ করছে। অধিকাংশ নাগরিকই অসচেতন। মানুষকে সচেতন করার পাশাপাশি সকলকে কোভিড-১৯ সম্পর্কে সঠিক তথ্য সরবরাহ করার উদ্দেশ্যই এই অ্যাপটি তৈরি করা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড