• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

কিনবেন চাঁদের টুকরা?

  প্রযুক্তি ডেস্ক

০৫ মে ২০২০, ০২:১৬
চাঁদ
চাঁদ (ছবি : সংগৃহীত)

হাতের মুঠোয় থাকবে চাঁদ! ভাবতে নিশ্চয়ই অন্য রকম লাগছে। অনুভূতিটা অন্যরকম তো বটেই। কিন্তু এর জন্য আপনাকে খরচ করতে হবে অন্তত ২৫ কোটি টাকা। সম্প্রতি নিলামে ওঠে এটি।

বিজ্ঞানীরা নিশ্চিত হয়েছেন নিলামে ওঠা বস্তুটি চাঁদের টুকরা। কারণ মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যাপোলো স্পেস মিশনে মহাকাশযানে চাঁদ থেকে নিয়ে আসা পাথরের সঙ্গে এই পাথরের নমুনা তুলনা করা হয়েছিল।

ক্সিস্টির বিজ্ঞান ও প্রাকৃতিক ইতিহাসের প্রধান জেমস হিসলাপ বলেন, আপনার হাতে থাকা এমনকি টুকরা যার অভিজ্ঞতা আপনি কোনদিনও ভুলতে পারবেন না।

চাঁদের ওই চক্রটির ওজন ১৩.৫ কেজি। জানা গিয়েছে, ধূমকেতুর সঙ্গে সংঘর্ষ লাগার কারণে এই টুকরো সৃষ্টি হয়। পরবর্তীকালে টুকরটি পৃথিবীতে এসে পড়ে। প্রথমে সাহারায় এসে পড়েছিল চাঁদের এই টুকরোটি। প্রথম কোনো এক অচেনা ব্যক্তি এটি খুঁজে পায়। তবে এটি প্রথম কোনো ঘটনা নয়, সাহারায় এর আগেও এরকম অনেক ঘটনা ঘটেছে।

আরও পড়ুন : খেলেছেন গুগলের জনপ্রিয় গেম ‘মরিচ আসলে কতটা ঝাল’?

পৃথিবীতে পাওয়া একটি চাঁদের পঞ্চম বৃহত্তম টুকরা। পৃথিবীতে এখনও অবধি মাত্র ৬৫০ কেজি পাথর রয়েছে। হিসলপ বলেন, চাঁদের টুকরোটি ফুটবলের আকারের। এটি বিরল দেখতে। তিনি আরও বলেন বিজ্ঞানীরা নিশ্চিত হতে পারেন যেটি চাঁদের পাথর কারণ মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যাপোলো স্পেস মিশনে মহাকাশযানে চাঁদ থেকে নিয়ে আসা পাথরের সঙ্গে এই পাথরের নমুনা তুলনা করা হয়েছিল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড