• শুক্রবার, ২৯ মে ২০২০, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

কম্পিউটার নয়, করোনা বশের ‘হাতিয়ার’ বানাচ্ছে মেইনগিয়ার

  প্রযুক্তি ডেস্ক

০৮ এপ্রিল ২০২০, ২২:০১
করোনা ভাইরাস
করোনা ভাইরাস (ফাইল ছবি)

বিশ্বজুড়ে ভয়াবহ আগ্রাসন চালাচ্ছে নোভেল করোনা ভাইরাস। প্রাণঘাতী এই ভাইরাসের ছোবলে বর্তমানে সবচেয়ে ক্ষতিগ্রস্ত আমেরিকা। এরই মধ্যে দেশটিতে আক্রান্তের সংখ্যা ৪ লাখ পেরিয়ে গেছে। এছাড়া মৃত্যু হয়েছে প্রায় ১৩ হাজার। পরিস্থিতি নিয়ন্ত্রণে রীতিমতো আনতে হিমশিম খাচ্ছেন ডাক্তার ও মেডিকেল স্টাফরা। হাসপাতালে ঠাঁই নেই। দেখা দিয়েছে ভেন্টিলেটর ও জরুরি চিকিৎসা সরঞ্জামের তীব্র ঘাটতি। দেশের এমন দুর্যোগে এগিয়ে এসেছে নিউজার্সি ভিত্তিক গেমিং কম্পিউটার প্রস্তুতকারী প্রতিষ্ঠান মেইনগিয়ার। তারা কম্পিউটারের বদলে এখন থেকে ভেন্টিলেটর তৈরি করবে।

বুধবার (৮ এপ্রিল) মেইনগিয়ার ঘোষণা করেছে যে, তারা করোনা ভাইরাস বা কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াইয়ে হাসপাতালকে সহায়তা করার জন্য জরুরি ভেন্টিলেটর তৈরির সিদ্ধান্ত নিয়েছে। সাধারণত কোম্পানিটি খুব সুন্দর গেমিং কম্পিউটার তৈরি করে থাকে।

ভেন্টিলেটর কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াইয়ের একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার। এটি মারাত্মকভাবে সংক্রামিত রোগীদের শ্বাস-প্রশ্বাস নিতে সাহায্য করে। ভেন্টিলেটর ছাড়া গুরুতর করোনা রোগীদের প্রাণ বাঁচানো প্রায় অসম্ভব। হু হু করে করোনা রোগীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় হাসপাতালগুলিতে ভেন্টিলেটর সংকট দেখা দিয়েছে। অনেক হাসপাতালে ভেন্টিলেটরের অভাবে চিকিৎসা হচ্ছে না। এমন পরিস্থিতিতে কম্পিউটার নির্মাতা প্রতিষ্ঠানটি এমন একটি দুর্দান্ত মানবিক উদ্যোগ নিল।

মেইনগিয়ারের তৈরি ভেন্টিলেটরের নাম দেওয়া হয়েছে ‘এলআইভি’। দুর্দান্ত এই ভেন্টিলেটরটি দেখতে দেখতে একটি গেমিং পিসির মতো। যার মধ্যে একটি টিউব আছে। যেমনটা প্রোটোটাইপ একটি আসল গেমিং পিসি ক্ষেত্রে রাখা হয়। এটা রোগীর শ্বাস-প্রশ্বাস দ্রুত করতে সাহায্য করবে।

এলআইভি ভেন্টিলেটরে একটি টাচ-স্ক্রিন ইন্টারফেসের সঙ্গে একটি জটিল অক্সিজেন বিতরণ সিস্টেমকে সংযুক্ত করা থাকবে। এটি মূলত নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) থাকা রোগীদের জন্য ডিজাইন করা হয়েছে। এটি ১ দশমিক ৫ সেকেন্ডের মধ্য অক্সিজেন সরবরাহ শুরু করবে।

আরও পড়ুন : করোনার টিকা হতে পারে ‘ইথানল’, সরকার চাইলেই গবেষণা

মেইনগিয়ারের ঘোষণা অনুসারে, এলআইভি ভেন্টিলেটরের দাম প্রচলিত ভেন্টিলেটরগুলির দামের এক চতুর্থাংশ হবে। এফডিএর অনুমোদনের অপেক্ষায় থাকা সত্ত্বেও, সংস্থাটি যুক্তরাষ্ট্রের চাহিদা মিটিয়ে আন্তর্জাতিকভাবে সরবরাহের লক্ষ্যমাত্রা নিয়ে কাজ শুরু করে দিয়েছে। এজন্য বিভিন্ন দেশের সরকারের সঙ্গে কথাও বলছে প্রতিষ্ঠানটি।

সূত্র- কোটাকু ডটকম।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড