• শুক্রবার, ০৫ জুন ২০২০, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

দ্বিতীয়বারের মতো মহাকাশযান পাঠানোর পরিকল্পনায় বোয়িং 

  প্রযুক্তি ডেস্ক

০৮ এপ্রিল ২০২০, ০১:৩৫
মহাকাশযান
মহাকাশযান (প্রতীকী ছবি)

দ্বিতীয়বারের মতো আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে (আইএসএস) মহাকাশযান পাঠানোর পরিকল্পনা করছে বোয়িং। গত বছর ডিসেম্বরে মহাকাশ কেন্দ্রে পৌঁছানোর লক্ষ্যে প্রথমবারের মতো স্টারলাইনার মহাকাশযান উৎক্ষেপণ করে বোয়িং। মানবশূন্য ওই অভিযানটি পরিকল্পনা মতো হয়নি। প্রযুক্তিগত ত্রুটির কারণে মহাকাশযানটি তখন আইএসএস-এ পৌঁছাতে ব্যার্থ হয়।

তবে সম্প্রতি বোয়িং জানিয়েছে, নাসার ‘কমার্শিয়াল ক্রু প্রোগ্রামের’ অংশ হিসেবে নভোচারী ছাড়াই আবারও স্টারলাইনার মহাকাশ কেন্দ্রে পাঠানোর চেষ্টা করবে প্রতিষ্ঠানটি। প্রযুক্তিভিত্তিক সাইট সিনেটের নিজের এক প্রতিবেদনে এই তথ্য নিশ্চিত করেছে।

২০১১ সালে মহাকাশ শাটল প্রকল্প শেষ হওয়ার পর মার্কিন ভূমি থেকে মহাকাশে যায়নি কোনো নভোচারী। কমার্শিয়াল ক্রু প্রোগ্রামের মাধ্যমে আবারও মার্কিন ভূমি থেকে নভোচারী পাঠানোর লক্ষ্য নিয়েছে নাসা। প্রকল্প বাস্তবায়নে কাজ করছে বোয়িং, ব্লু অরিজিন এবং স্পেসএক্স-এর মতো মহাকাশযান নির্মাতা প্রতিষ্ঠানগুলো।

সংক্ষিপ্ত এক বিবৃতিতে বোয়িং জানিয়েছে, ‘স্টারলাইনার ব্যবস্থার মান দেখাতে আমরা ‘অর্বিটাল ফ্লাইট টেস্ট’ পুনরায় পাঠানোর সিদ্ধান্ত নিয়েছি। আরেকটি মানবশূন্য ফ্লাইট পাঠানোর মাধ্যমে আমরা পরীক্ষার সবগুলো লক্ষ্য পূরণ করতে পারব এবং দ্বিতীয় স্টারলাইনারের কার্যকারিতা যাচাই করতে পারব।

স্টারলাইনারের প্রথম পরীক্ষায় বেশ কিছু সফটওয়্যার এবং যোগাযোগ ত্রুটি বের হয়েছে বোয়িং এবং নাসার যৌথ তদন্তে। ওই ত্রুটিগুলোর কারণে আইএসএস-এ পৌঁছানোর আগেই অভিযান বাতিল করা হয়। তবে ভূমিতে থাকা ক্রুদের চেষ্টায় ঠিকমতোই পৃথিবীতে ফিরেছে মহাকাশযানটি।

আরও পড়ুন : ফেসবুক মেসেঞ্জারে শেয়ার করা যাবে ইনস্টাগ্রামের পোস্ট

এখন পর্যন্ত দ্বিতীয় উৎক্ষেপণের নির্দিষ্ট কোনো তারিখ জানায়নি বোয়িং এবং নাসা। নভোচারী পাঠানোর জন্য নাসা স্টারলাইনার ব্যবহার করতে চাইলে মানবহীন এই পরীক্ষায় অবশ্যই পাশ করতে হবে বোয়িংকে।

কমার্শিয়াল ক্রু প্রোগ্রামে অংশ নিচ্ছে স্পেসএক্সও। মে মাসের শুরুতেই নাসার দুইজন নভোচারী নিয়ে উৎক্ষেপণ করবে প্রতিষ্ঠানের ড্রাগন ক্যাপসিউল। এদিক থেকে কিছুটা পিছিয়ে রয়েছে বোয়িং।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড