• শুক্রবার, ০৫ জুন ২০২০, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনায় খাবার ও রাত্রিযাপনের আশ্রয়কেন্দ্র দেখাচ্ছে গুগল

  প্রযুক্তি ডেস্ক

০৭ এপ্রিল ২০২০, ০২:০৪
গুগল
গুগল (ছবি : সংগৃহীত)

দাবানলের মতো দেশে দেশে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস বা কোভিড-১৯ এর সংক্রমণের ফলে ভারতের ৩০টি শহরে খাবার ও রাত্রিযাপনের আশ্রয়কেন্দ্র দেখাতে শুরু করেছে গুগল। ম্যাপস-এর মতোই সেবাগুলোতে এই আশ্রয়কেন্দ্র দেখানো হচ্ছে বলে জানিয়েছে সার্চ ইঞ্জিন জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটি।

সম্প্রতি আইএএনএস এর এক প্রতিবেদনে জানানো হয়েছে, ত্রাণ কেন্দ্রগুলোর অবস্থান জানাতে প্রাদেশিক এবং কেন্দ্রীয় সরকারের সঙ্গে নীবিড়ভাবে কাজ চলছে গুগল।

বিষয়টি নিশ্চিত করে গুগলের ভারতের জেষ্ঠ্য প্রকল্প ব্যবস্থাপক আনাল ঘোষ বলেন, ‘কোভিড-১৯ পরিস্থিতি উন্নতির দিকে যাচ্ছে, একই সঙ্গে আমরা এমন সমাধান আনার চেষ্টা করছি যা প্রয়োজনের সময় মানুষকে সহায়তা দেবে।’

তিনি বলেন, ‘গুগল ম্যাপস-এ খাবার এবং রাত্রিযাপনের আশ্রয়কেন্দ্রগুলোর অবস্থান দেখানো, প্রয়োজন রয়েছে এমন গ্রাহকদের কাছে সহজে তথ্য পৌঁছানোর দিকে এক ধাপ এগিয়ে নেওয়া, সরকারি সংস্থাগুলোর দেওয়া খাবার এবং আশ্রয়কেন্দ্র যাতে তাদের কাছে পৌঁছে তা নিশ্চিত করতেই এমন উদ্যোগ’

গুগল ম্যাপস, সার্চ এবং গুগল অ্যাসিস্টেন্টের মাধ্যমে এখন ভারতের ৩০টি শহরে এই অবস্থানগুলো দেখতে পারবেন গ্রাহক। শীঘ্রই হিন্দি ভাষায়ও এই অবস্থানগুলো দেখাবে গুগল। পাশাপাশি যোগ করা হবে অন্যান্য ভারতীয় ভাষা। আর এই সেবার বিস্তার বাড়বে অন্যান্য শহরেও।

আরও পড়ুন : ‘জীবাণুযুদ্ধে’ জয়ী হওয়ার পথে গবেষকরা, পথ দেখাচ্ছে এভিগান

স্মার্টফোন বা কাইওএস ডিভাইসে গুগল সার্চ বা গুগল অ্যাসিস্টেন্টের মাধ্যমে এই আশ্রয়কেন্দ্রগুলোর অবস্থান জানা যাবে বলে ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড