• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘করোনাযুদ্ধে’ জয়ী হতে বিশেষ ফেসশিল্ড তৈরি করছে অ্যাপল

  প্রযুক্তি ডেস্ক

০৬ এপ্রিল ২০২০, ২০:৩০
ফেসশিল্ড
‘করোনাযুদ্ধে’ জয়ী হতে অ্যাপলের বিশেষ ফেসশিল্ড (ছবি : সংগৃহীত)

প্রাণঘাতী করোনা ভাইরাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করল স্মার্টফোন প্রস্তুতকারী সংস্থা অ্যাপল। এরই ধারাবাহিকতায় করোনা ভাইরাস বা কোভিড-১৯ এ মৃত্যুর মিছিল রুখতে এবার স্বাস্থ্যকর্মীদের জন্য বিশেষ ফেসশিল্ড তৈরি করছে আইফোন প্রস্তুতকারী প্রতিষ্ঠানটি।

অ্যাপল-এর চিফ এক্সিকিউটিভ টিম কুক সম্প্রতি এক টুইটবার্তায় জানিয়েছেন, করোনা ভাইরাসের বিরুদ্ধে যুদ্ধরত স্বাস্থ্যকর্মীদের সুরক্ষা নিশ্চিত করতে একধরনের বিশেষ ফেসশিল্ড বা বর্ম তৈরি করছে এর ইঞ্জিনিয়াররা। ইতোমধ্যেই ক্যালিফোর্নিয়ার সিলিকন ভ্যালি এলাকার কয়েকটি হাসপাতালে প্লাস্টিকের তৈরি এই শিল্ড সরবরাহ করা হয়েছে বলে ওই টুইটবার্তায় জানিয়েছেন কুক।

নিজের টুইটারে কুক লেখেন, এই মুহূর্তে আমরা পরিস্থিতির চাহিদা অনুযায়ী অত্যাবশ্যকীয় সরঞ্জামের জোগান মেটাতে যতটা সম্ভব সাহায্যের হাত বাড়িয়ে দেব।

তিনি আরও জানান, প্রতি সপ্তাহে ১০ লক্ষেরও বেশি ফেসশিল্ড তৈরি করবে অ্যাপল। মার্কিন স্বাস্থ্যকর্মীদের পর্যাপ্ত জোগান দেওয়া হলে সেগুলো চাহিদামতো অন্য দেশে রপ্তানি করা হবে। এছাড়াও প্রায় ২ কোটি ফেস মাস্ক জোগান দিয়েছে স্মার্টফোন প্রস্তুতকারী প্রতিষ্ঠানটি।

আরও পড়ুন : সাড়ে ৫০০ কোটি বছরের পুরনো পদার্থ মিলল পৃথিবীতে!

উল্লেখ্য, কোভিড-১৯ এর উত্‍সস্থল চীনের হুবেই প্রদেশ হলেও দেশটির চাইতেও বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে আমেরিকা। এখন পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত ৩ লক্ষেরও বেশি মানুষ। এছাড়া প্রাণ হারিয়েছেন প্রায় ৯ হাজার জন। এমতাবস্থায় পরিস্থিতি সামাল দিতে রীতিমতো হিমসিম খাচ্ছে বিশ্বের সবচেয়ে শক্তিশালী এই দেশ।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড