• সোমবার, ২৫ মে ২০২০, ১১ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

সাড়ে ৫০০ কোটি বছরের পুরনো পদার্থ মিলল পৃথিবীতে!

  প্রযুক্তি ডেস্ক

০৬ এপ্রিল ২০২০, ১৯:৫০
পদার্থ
পৃথিবীতে সন্ধান পাওয়া সাড়ে ৫০০ কোটি বছর আগের রহস্যময় কঠিন পদার্থ (ছবি : সংগৃহীত)

পৃথিবীতে সন্ধান মিলেছে সাড়ে ৫০০ কোটি বছর আগের রহস্যময় কঠিন পদার্থের। সূর্যের জন্মের আগের ওই কঠিন পদার্থটি প্রচণ্ড তাপে গলে বা বাষ্পীভূত হয়ে যাওয়ার কথা থাকলেও সেটি গলেনি। এখনও তা কঠিনই রয়েছে।

জানা গেছে ৫১ বছর আগে উত্তর মেক্সিকোতে আছড়ে পড়া একটি উল্কাপিণ্ড থেকে সেই বিরল পদার্থটির সন্ধান মিলেছে। উল্কাপিণ্ডটির নাম ‘অ্যালেন্দে’। ১৯৬৯ সালের ফেব্রুয়ারিতে অ্যালেন্দে আছড়ে পড়ে পৃথিবীর বুকে। ব্রহ্মাণ্ডের অতি প্রাচীনতম ওই কঠিন পদার্থকে বলা হয় ‘প্রি-সোলার গ্রেইনস’।

উল্কাপিণ্ডটির খাঁজেই ছিল ঝাপসাটে সাদা পদার্থটি। কিন্তু সেটি কী দিয়ে তৈরি, তা এখনো জানা সম্ভব হয়নি। আর তাই সেসময় ওই পদার্থটির নাম দেয়া হয়েছিল ‘কিউরিয়াস মারি’। দুইবার নোবেল পুরস্কারজয়ী রসায়নবিদ মারি ক্যুরির স্মরণে এই নামকরণ করা হয়েছিল।

অ্যালেন্দের খাঁজে থাকা ওই পদার্থটি আসলে ক্যালসিয়াম ও অ্যালুমিনিয়াম ধাতুর একটি যৌগ। আর তার মধ্যে রয়েছে সিলিকন ও কার্বনের একটি যৌগ-সিলিকন কার্বাইড। যা কঠিন অবস্থায় রয়েছে। আর ব্রহ্মাণ্ডে এটির সৃষ্টি হয়েছিল সূর্যেরও জন্মের আগে। আজ থেকে অন্তত ৫০০ থেকে সাড়ে ৫০০ কোটি বছর আগে।

সম্প্রতি সেন্ট লুইয়ে ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণা এই তথ্য জানিয়েছে। গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান-জার্নাল ‘নেচার-অ্যাস্ট্রোনমিতে’।

৫১ বছর আগে পৃথিবীর বুকে আছড়ে পড়া অ্যালেন্দে উল্কাপিণ্ডটি রাখা আছে শিকাগো ফিল্ড মিউজিয়ামের ‘প্রিৎজকার সেন্টার ফর মেটিওরিটিক্স অ্যান্ড পোলার স্টাডিজ’-এ।

আরও পড়ুন : জীবাণুযুদ্ধের হাতিয়ার ‘করোনা’, প্রথম আক্রান্ত হন বিজ্ঞানীরা!

মূল গবেষক প্রাভদিভ্‌তসেভার জানান, আমাদের সূর্যের জন্মের আগে নেবুলার কোনো কোনো জায়গায় হয়তো এমন তাপমাত্রা ছিল, যাতে সিলিকন কার্বাইডের মতো কঠিন পদার্থ সৃষ্টির পর তা কয়েকশ কোটি বছর ধরে স্থায়ী হতে পারে। এর মানে, সূর্যের জন্মের আগে যে কঠিন পদার্থগুলির জন্ম হয়েছিল, তাদের সকলেই প্রচণ্ড তাপমাত্রায় গলে বা বাষ্পীভূত হয়ে যায়নি।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড