• সোমবার, ০১ জুন ২০২০, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

জুতা থেকেও ছড়াতে পারে করোনা ভাইরাস!

  স্বাস্থ্য ডেস্ক

০৪ এপ্রিল ২০২০, ০০:২২
করোনা ভাইরাস
করোনা ভাইরাস (ফাইল ছবি)

চীন থেকে ছড়িয়ে দেশে দেশে নিজের ভয়াল থাবা বসিয়েছে নোভেল করোনা ভাইরাস বা কোভিড-১৯। এরই মধ্যে প্রাণঘাতী এই ভাইরাসের গ্রাসে বিশ্বজুড়ে ঝরে গেছে কয়েক হাজার প্রাণ। এ দিকে, সম্প্রতি গবেষকরা জানিয়েছেন নতুন এক তথ্য। তারা বলছেন, জুতা ও স্যান্ডেল তৈরিতে যেসব উপাদান ব্যবহার হয় সেসবে মহামারিতে রূপ নেওয়া এই ভাইরাস দীর্ঘক্ষণ টিকে থাকতে পারে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ এর একটি গবেষণায় দেখা গেছে, হার্ডবোর্ড জাতীয় সমতলে ২৪ ঘণ্টা পর্যন্ত করোনা ভাইরাস সক্রিয় থাকতে পারে। এছাড়া ধাতব সমতল ও প্লাস্টিকের ওপর তা বেঁচে থাকতে পারে সর্বোচ্চ তিন দিন।

অন্যদিকে একাধিক গবেষণায় দেখা গেছে, জুতার মধ্যে করোনা ভাইরাস সর্বোচ্চ পাঁচদিন পর্যন্ত সক্রিয় থাকে। সাধারণত জুতা তৈরি হয়  চামড়া, রাবার কিংবা প্লাস্টিক দিয়ে, যা হতে পারে করোনা ভাইরাসের বাহক।

যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ার সংক্রামক রোগ বিশেষজ্ঞ ম্যারি ই. শ্মিড বলেন, ‘জুতা তৈরিতে ব্যবহৃত কাঁচামাল নিয়ে করা একাধিক গবেষণায় দেখা গেছে, কক্ষ তাপমাত্রায় এগুলোতে করোনা ভাইরাস বেঁচে থাকতে পারে পাঁচ দিন বা তারও বেশি সময়।’

একই কথা বলছেন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার অপর চিকিৎসক জর্জিন নানোস। তিনি বলেন, ‘করোনা ভাইরাস ছড়াতে জুতা বেশ সম্ভাবনাময় বাহক। বিশেষ করে তা পরে যদি জনবহুল স্থান যেমন- বাজার, হাসপাতাল ইত্যাদি স্থানে যাওয়া হয়।’

তিনি আরও বলেন, ‘করোনা ভাইরাস জুতার মাধ্যমে আপনাকেই এর বাহকে পরিণত করতে পারে যদি তা কোনো সংক্রমিত অংশ স্পর্শ করে। আবার আক্রান্ত ব্যক্তির হাঁচি-কাশির ‘ড্রপলেট’ জুতায় পড়লে স্বভাবতই তা আপনি যেসব স্থানে যাবেন সেখানেও ছড়িয়ে পড়বে। জুতা প্রতিদিন অসংখ্য ধুলাবালি, ময়লা, জীবাণু, ভাইরাস, ব্যাকটেরিয়ার সংস্পর্শে আসে। তাদের বংশবিস্তারের জন্যও এটি আদর্শ স্থান।’

এমতাবস্থায় করণীয় কী?

করোনা ভাইরাসের এই বিপজ্জনক পরিস্থিতিতে নিজেকে এবং পরিবারকে সুরক্ষিত রাখতে বাইরের জুতা কখনই ঘরের ভেতরে না নেওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। পাশাপাশি বাইরে যাওয়ার জন্য এমন জুতা ব্যবহার করতে হবে যা সাবান-পানি দিয়ে ধোয়া যায়। একই সঙ্গে নিয়মিত তা ধুতে হবে।

আরও পড়ুন : ৪৮ ঘণ্টায় মরবে করোনার জীবাণু!

আর যেসব জুতা ধোয়া যায়না, সেগুলো ব্যবহারের পর জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করতে হবে। এমতাবস্থায় ঘরের মূল দরজা সবসময় পরিষ্কার ও সেখানে নিরাপদ পাদুকা রাখার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড