• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

কণ্ঠস্বর শুনেই করোনার পরীক্ষা করবে অ্যাপ!

  প্রযুক্তি ডেস্ক

০১ এপ্রিল ২০২০, ২১:৫৫
করোনা ভাইরাস
করোনা ভাইরাস (ফাইল ছবি)

বিশ্বের প্রায় সব দেশে নিজের ভয়াল থাবা বসিয়েছে নোভেল করোনা ভাইরাস বা কোভিড-১৯। এতে নাজেহাল সারা পৃথিবীর মানুষ। এরই মধ্যে প্রাণঘাতী এই ভাইরাস থেকে মুক্তির পথ খুঁজতে হয়রান হচ্ছেন বিশ্বের বড় বড় চিকিৎসকরা। নিত্য দিন রোগ নির্ণয়ে তৈরি করা হচ্ছে নতুন নতুন উপায়। এতে পিছিয়ে নেই অ্যাপও।

এরই ধারাবাহিকতায় এবার ইসরায়েলের একটি প্রতিষ্ঠান তৈরি করেছে এমন এক অ্যাপ যা কণ্ঠস্বর যাচাই করেই বলে দেবে সংশ্লিষ্ট ব্যক্তিটি করোনায় আক্রান্ত কি না!

সম্প্রতি ইসরায়েলের ‘স্টার্ট-আপ নেশন সেন্ট্রাল’ নামের একটি সংস্থা ‘দি শিল্ড’ নামে একটি অ্যাপ তৈরি করেছে। ইতোমধ্যেই তথ্য-প্রযুক্তি সংস্থার ১০ শতাংশ কর্মী এবং আক্রান্ত ব্যক্তিদের ওপর তারা এই অ্যাপের পরীক্ষাও চালিয়েছে। সেখানেই উঠে এসেছে এক নতুন তথ্য।

এই গবেষণায় দেখা গেছে, কোনো ব্যক্তি করোনা ভাইরাসে আক্রান্ত হলে তার কণ্ঠস্বর এবং শ্বাস-প্রশ্বাসের ক্ষেত্রে উল্লেখযোগ্য পরিবর্তন লক্ষ্য করা যায়। যা দেখেই বোঝা যাবে তিনি করোনায় সংক্রামিত কি না।

উল্লেখ্য, ইতোমধ্যে ইসরায়েলে ৪ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। স্টার্ট-আপের পক্ষ থেকে বিভিন্ন হাসপাতালে করোনার উপসর্গ নিয়ে ভর্তি রোগীদের ওপরও পরীক্ষা চালানো হয়েছে। গবেষণায় ওই সমস্ত রোগীদের শ্বাস-প্রশ্বাসের গতিবিধি এবং কণ্ঠস্বরের উল্লেখ্যযোগ্য পরিবর্তন ধরা পড়েছে।

আরও পড়ুন : জ্বর-শ্বাসকষ্টই নয়, নতুন ৫ উপসর্গ মানেও আপনি করোনার থাবায়

করোনায় আক্রান্ত রোগীদের সমস্ত তথ্য একটি অ্যাপের মাধ্যমে সংরক্ষিত করে রাখা হয়েছে। যাতে পরবর্তীকালে ওই তথ্যের ওপর ভিত্তি করে সহজেই বোঝা যায় যে, অন্য কোনো ব্যক্তি এই মারণ ভাইরাসে সংক্রামিত হয়েছেন কি না। শুধু তাই নয়, এই অ্যাপের মাধ্যমে যে কেউ তার কণ্ঠস্বর রেকর্ড করে গবেষকদের কাছে পাঠাতে পারবেন। পরবর্তীকালে সেটি পরীক্ষা করে গবেষকরা জানিয়ে দেবেন, ওই ব্যক্তি করোনায় আক্রান্ত কি না।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড