• শুক্রবার, ০৫ জুন ২০২০, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্মার্টফোনে ৪ দিন বাঁচে করোনার জীবাণু, নতুন গবেষণা

  প্রযুক্তি ডেস্ক

০১ এপ্রিল ২০২০, ১৯:২৩
স্মার্টফোন
স্মার্টফোন (প্রতীকী ছবি)

যেকোনো জীবাণু আর ভাইরাস সংক্রমণের অন্যতম প্রধান মাধ্যম স্মার্টফোন। বিশ্বব্যাপী ভয়াবহ আগ্রাসন চালানো নোভেল করোনা ভাইরাস সংক্রমণ শুরু হওয়ার পর থেকে স্মার্টফোন ব্যবহারে অনেকেই সতর্ক হয়েছেন। এমনকি স্মার্টফোন থেকে সংক্রমণ ঠেকাতে অনেকেই পছন্দের এই গ্যাজেটটি নিয়মিত জীবাণুমুক্তও করছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) গবেষণায় জানা গেছে, ২০০৩ সালের SARS-CoV ভাইরাস কাঁচের ওপর প্রায় ৯৬ ঘণ্টা (প্রায় ৪ দিন) বেঁচে থাকতে পারে। এছাড়াও শক্ত প্লাস্টিকে প্রায় ৭২ ঘণ্টা (প্রায় ৩ দিন) বেঁচে থাকতে পারে ভাইরাসটি।

তবে সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ জানিয়েছে, নভেল করোনা ভাইরাস (SARS-CoV-2) স্টিল ও শক্ত প্লাস্টিকের মতো জিনিসে প্রায় ৭২ ঘণ্টা (প্রায় ৩ দিন) বেঁচে থাকতে সক্ষম।

এই সমীক্ষায় আরও জানানো হয়েছে, কাঠের ওপর প্রায় ২৪ ঘণ্টা বেঁচে থাকতে পারবে এই ভাইরাস। যদিও তামার ওপর মাত্র ৪ ঘণ্টা বেঁচে থেকেছে নোভেল করোনা ভাইরাস।

আরও পড়ুন : জ্বর-শ্বাসকষ্টই নয়, নতুন ৫ উপসর্গ মানেও আপনি করোনার থাবায়

২০০৩ সালের বিশ্ব স্বাস্থ্য সংস্থার সমীক্ষা ও সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের সমীক্ষা অনুযায়ী, কাঁচের ওপরে প্রায় ৪ দিন বেঁচে থাকবে করোনা ভাইরাস। আর সব স্মার্টফোনের সামনে কাঁচ থাকে। আবার বেশিরভাগ স্মার্টফোনের পেছনের অংশ কাঁচ অথবা প্লাস্টিক দিয়ে তৈরি। ফলে প্রাণঘাতী এই ভাইরাসের সংক্রমণ ঠেকাতে থাকতে হবে আরও বেশি সচেতন। তবে শুধু স্মার্টফোন নয়, ট্যাবলেট, স্মার্টওয়াচের মতো গ্যাজেট থেকেও এই ভাইরাস সংক্রমণের সম্ভাবনা রয়েছে বলেও জানিয়েছেন গবেষকরা।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড