• বুধবার, ০৩ জুন ২০২০, ২০ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

জ্বর-শ্বাসকষ্টই নয়, নতুন ৫ উপসর্গ মানেও আপনি করোনার থাবায়

  স্বাস্থ্য ডেস্ক

০১ এপ্রিল ২০২০, ১৭:৪৩
করোনা ভাইরাস
করোনা ভাইরাস (ফাইল ছবি)

দাবানলের মতো বিশ্বর প্রায় সব দেশে ছড়িয়ে ভয়াবহ আগ্রাসন চালাচ্ছে নোভেল করোনা ভাইরাস বা কোভিড-১৯। এরই মধ্যে প্রাণঘাতী এই ভাইরাসের সংক্রমণে দেখা দিচ্ছে নতুন নতুন উপসর্গ। ডায়রিয়া, ঘ্রাণশক্তি চলে যাওয়া, খাবারের স্বাদ বুঝতে না পারা, চোখ গোলাপী হয়ে যাওয়া- এমন নতুন নতুন উপসর্গের দেখা মিলেছে করোনার সংক্রমণে।

সম্প্রতি এমন তথ্যই জানিয়েছেন বিশেষজ্ঞরা। শ্বাসকষ্ট না হলেও সর্দি-কাশি ও জ্বরের সঙ্গে এই উপসর্গগুলো দেখা দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়ার অনুরোধ জানিয়েছেন তারা।

স্বাদ ও ঘ্রাণশক্তি হারানো করোনা ভাইরাসের নতুন উপসর্গ। এই উপসর্গ নিয়ে একাধিক করোনা আক্রান্ত রোগী ভর্তি হতে শুরু করেছেন বিশ্বের বিভিন্ন প্রান্তে। বিশেষ করে যুক্তরাষ্ট্রে এই উপসর্গ নিয়ে অধিকাংশ করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হচ্ছে। এই মুহূর্তে সবচেয়ে বেশি করোনার সংক্রমণ হয়েছে সেখানেই।

হজমশক্তি কমে যাওয়া করোনা ভাইরাসের আরেকটি গুরুত্বপূর্ণ উপসর্গ। যার ফলে ডায়রিয়ার উপসর্গ দেখা দিচ্ছে আক্রান্তদের শরীরে। এতে শরীরে পানি কমে যাচ্ছে। চীনের উহান প্রদেশের করোনা আক্রান্ত রোগীদের এই উপসর্গ বেশি দেখা গিয়েছিল। বিভিন্ন দেশে করোনা আক্রান্ত রোগীদের যেই উপসর্গ দেখা দিচ্ছে তার মধ্যে ডায়রিয়া প্রায় সব দেশেই করোনা রোগীদের দেখা দিচ্ছে বলে জানিয়েছেন গবেষকরা।

একই সঙ্গে করোনা সংক্রমণের আরেকটি গুরুত্বপূর্ণ উপসর্গ হলো চোখ গোলাপী হয়ে যাওয়া। তবে এই উপসর্গ খুব কম রোগীর শরীরেই দেখা দিয়েছে। ১ থেকে ৩ শতাংশ করোনা আক্রান্ত রোগীর চোখ গোলাপী হওয়ার প্রবণতা দেখা দিয়েছে। তার সঙ্গে চোখ ফুলে যাওয়ার মতো ঘটনাও ঘটছে।

আরও পড়ুন : করোনা থেকে বাঁচাবে ছোটবেলায় দেওয়া বিসিজি টিকা!

এছাড়া করোনা আক্রান্ত রোগীদের আবার সাধারণ সর্দি-কাশির মতো মাথা ধরাও দেখা দিচ্ছে। কাজেই অনেক সময় পার্থক্য করা সম্ভব হচ্ছে না। ফলে চিকিত্‍সকরা জানিয়েছেন, সর্দি-কাশি ও জ্বরের সঙ্গে যদি অন্য কোনো একটি উপসর্গও দেখা দেয়, তাহলে সঙ্গে সঙ্গে রক্ত পরীক্ষা করান এবং চিকিৎসকের পরামর্শ নিন। এই মাথা ব্যথা বা মাথা ধরার সঙ্গে শরীরে একটা অদ্ভুত অস্বস্তি তৈরি হচ্ছে করোনা আক্রান্ত রোগীদের।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড