• শুক্রবার, ০৫ জুন ২০২০, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনাকে হার মানাবে চীনা বিজ্ঞানীর ন্যানোম্যাটেরিয়াল!

  প্রযুক্তি ডেস্ক

০১ এপ্রিল ২০২০, ০৩:২৯
করোনা ভাইরাস
করোনা ভাইরাস (ফাইল ছবি)

দাবানলের মতো বিশ্বের প্রায় সব দেশে ছড়িয়ে ভয়াল আগ্রাসন চালাচ্ছে নোভেল করোনা ভাইরাস বা কোভিড-১৯। এখন পর্যন্ত বিজ্ঞানী ও গবেষকরা প্রাণঘাতী এই ভাইরাসের প্রতিষেধক আবিষ্কার করতে পারেন নি। তবে মহামারিতে রূপ নেওয়া এই ভাইরাস মোকাবিলায় এবার ওষুধ নয় নতুন ‘ন্যানোম্যাটিরিয়াল’ বানিয়েছেন চীনের একদল বিজ্ঞানী।

সম্প্রতি গ্লোবাল টাইমসের এক টুইট বার্তায় এই তথ্য জানানো হয়েছে। ওই টুইটে দাবি করা হয়, ‘করোনা ভাইরাস মোকাবিলায় নতুন এক অস্ত্র বানিয়েছেন চীনা বিজ্ঞানীরা।’

দলটির চীনা বিজ্ঞানীদের দাবি, তারা এমন একটি ন্যানোম্যাটিরিয়াল পেয়েছেন, যা ভাইরাস শোষণ করে নিতে পারে। একই সঙ্গে সেগুলোকে অকেজো করে দিতে পারে ৯৬ দশমিক ৫ থেকে ৯৯ দশমিক ৯ শতাংশ কার্যকরভাবে।

উল্লেখ্য, নানা ধরনের উৎপাদন প্রক্রিয়া, স্বাস্থ্যসেবা ও রং করার কাজ এমনকি ফিল্টার ও ইনস্যুলেশনের কাজে ন্যানোম্যাটিরিয়াল ব্যবহার করা হয়। আর স্বাস্থ্যসেবায় ব্যবহার করা হয় ন্যানোজাইম, যা এনজাইমের মতো বৈশিষ্ট্যের ন্যানোম্যাটিরিয়াল।

মার্কিন ন্যাশনাল ইন্সটিটিউট অফ হেলথ- এর তথ্য মতে, এখনও ন্যানোম্যাটিরিয়ালের নির্দিষ্ট কোনো সংজ্ঞা ঠিক করা হয়নি। তবে তারা স্বীকার করছেন যে, এগুলো এদের ক্ষুদ্র আকার দিয়ে চিহ্নিত করা হয়, যা ন্যানোমিটারে পরিমাপ করা হয়।

আরও পড়ুন : করোনা থেকে বাঁচাবে ছোটবেলায় দেওয়া বিসিজি টিকা!

সংস্থাটির পক্ষ থেকে আরও বলা হয়, ‘প্রতিষেধক বানাতে কাজে লাগানো যেতে পারে ন্যানোটেকনোলজি, যা দেহে নির্দিষ্ট অঙ্গ বা ক্যান্সার কোষের মতো কোষকে লক্ষ্য বানাতে পারে এবং চিকিৎসার কার্যকারিতা বাড়াতে সহায়ক হতে পারে।’

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড