• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

লকডাউনের মাঝে সুযোগ খুঁজছে হ্যাকাররা

  প্রযুক্তি ডেস্ক

২৯ মার্চ ২০২০, ১৮:২৬
হ্যাকিং
হ্যাকিং (প্রতীকী ছবি)

চীন থেকে ছড়িয়ে বিশ্বব্যাপী ভয়াবহ আগ্রাসন চালাচ্ছে করোনা ভাইরাস বা কোভিড-১৯। এরই মধ্যে প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়ে ঝরে গেছে কয়েক হাজার প্রাণ। খালি চোখে দেখা যায় না- এমন ক্ষুদ্র এই শত্রুর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলাও সহজ কথা নয়। তাই প্রতি মুহূর্তেই সর্বোচ্চ সতর্ক থাকতে হবে।

এরই মধ্যে কোভিড-১৯ এর নাম ব্যবহার করে বাড়তে শুরু করেছে হ্যাকিংও। ফেব্রুয়ারি থেকেই কোভিড-১৯ নাম ব্যবহার করে হ্যাকিং ব্যাপকভাবে বেড়েছে।

করোনার আতঙ্কের সুযোগ নিয়ে কোভিড-১৯ এর নামে ম্যালওয়ার, ফিশিং অ্যাটাকের মাধ্যমে ক্রেডিড কার্ড ও অন্যান্য ব্যাংক অ্যাকাউন্ট তথ্য হাতিয়ে নিচ্ছে প্রতারকরা। ভারতের একটি ক্লাউড সিকিউরিটি কোম্পানি সম্প্রতি এই তথ্য জানিয়েছে।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে, বিশ্বব্যাপী করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের ব্যাপক প্রচার শুরু হয়েছে। এরই মাঝে সুযোগ বুঝে ই-মেইল ও অন্যান্য মেসেজের মাধ্যমে কোভিড-১৯ নাম ব্যবহার করে গ্রাহকের কম্পিউটারের দখল নেওয়ার চেষ্টা চালাচ্ছে হ্যাকাররা।

গত ১ মার্চ থেকে ২৩ মার্চ পর্যন্ত মধ্যে মোট ৪ লাখ ৬৭ হাজার ৮২৫টি ফিশিং ই-মেইল সনাক্ত করেছে ওই প্রতিষ্ঠানটি। এর মধ্যে ৯ হাজার ১১৬টি ই-মেইলে কোভিড-১৯ এর উল্লেখ ছিল। এর আগে ফেব্রুয়ারি মাসে মোট ১ হাজার ১৮৮টি ফিশিং ই-মেইলে করোনা ভাইরাসের উল্লেখ পেয়েছিল প্রতিষ্ঠানটি। এছাড়া জানুয়ারি মাসে এই সংখ্যাটি ছিল ১৩৭।

এ কারণে হ্যাকারদের হাত থেকে নিজের তথ্য সংরক্ষিত রাখতে অজানা সূত্র থেকে পাওয়া যে কোনো ই-মেইল অথবা মেসেজে থাকা লিঙ্কে ক্লিক না করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন : করোনার সঠিক তথ্য জানাবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার অ্যাপ

এ দিকে, বিশ্বজুড়ে করোনা ভাইরাসের বিস্তার বাড়ছেই। মহামারিতে রূপ নেওয়া এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন সাড়ে ৬ লাখের বেশি মানুষ। আক্রান্তের দিক দিয়ে সবার উপরের স্থানটি বর্তমানে যুক্তরাষ্ট্রের। এক ইতালিতেই ১০ হাজারের বেশি মানুষ মারা গেছে ভয়াবহ এই ভাইরাসের আগ্রাসনে। আর স্পেনে সেই সংখ্যাটি ৫ হাজারের বেশি। সর্বশেষ হিসাব অনুযায়ী, করোনায় বিশ্বজুড়ে মৃত্যুর সংখ্যা ৩০ হাজার ছাড়িয়ে গেছে।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড