• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনার থাবার মাঝে জরুরি পণ্য-ওষুধ পৌঁছে দেবে ই-ক্যাব

  প্রযুক্তি ডেস্ক

২৮ মার্চ ২০২০, ২০:২৭
ই-ক্যাব
ই-ক্যাব (ছবি : সংগৃহীত)

করোনা ভাইরাস বা কোভিড-১৯ এর সংক্রমণ রোধে দেশে ঘোষিত বিশেষ জরুরি পরিস্থিতিতে জনসাধারণের কাছে নিত্য প্রয়োজনীয় দ্রব্য ও জরুরি ওষুধের সরবরাহ নিশ্চিত করতে নানা উদ্যোগ নিয়েছে ই-কমার্স উদ্যোক্তাদের সংগঠন ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব) এর সদস্যরা।

ইতোমধ্যেই এর সদস্য ও লজিস্টিক কোম্পানিসমূহ যাতে জরুরি ওষুধ ও নিত্যপণ্য ভোক্তাদের কাছে পৌঁছে দিতে পারে সেজন্য ই-ক্যাবের লোগো সম্বলিত একটি স্টিকার বহন করার ব্যবস্থা করেছে ই-ক্যাব। এজন্য বিভাগীয় কমিশনারের অনুমতিপত্রের কপি, মন্ত্রিপরিষদ এর সংবাদ বিজ্ঞপ্তির অনুলিপির সঙ্গে ই-ক্যাবের প্রাতিষ্ঠানিক প্রত্যয়নপত্র সদস্য কোম্পানিগুলোকে সরবরাহ করেছে। যাতে লজিস্টিক সেবায় নিয়োজিত কর্মীরা নির্বিঘ্নে তাদের সেবা দিতে পারে।

ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ই-ক্যাব) সভাপতি শমী কায়সার বলেন, আমরা বিভাগীয় কমিশনারকে চিঠি লিখে তার কাছ থেকে অনুমতি নিয়েছি, যাতে আমাদের সদস্য কোম্পানিসমূহ জরুরি ওষুধ ও নিত্যপণ্য ডেলিভারির কাজ করতে পারে। এছাড়া আমরা এটুআই, একশপ, ক্যাবিনেট ডিভিশন, আইসিটি ডিভিশনের সঙ্গে প্রণীত যৌথ নিরাপত্তা নির্দেশনাও সরবরাহ করেছি। যাতে লজিস্টিক সেবাদাতা প্রতিষ্ঠানগুলো তাদের কর্মীদের সঙ্গে সঙ্গে ক্রেতা সাধারণের স্বাস্থ্য নিরাপত্তা বিধান করতে পারে।

তিনি জানান, ইতোমধ্যে আমরা সরকারের কাছে জরুরি অবস্থাকালীন ক্ষতির মধ্যে পড়া সদস্য প্রতিষ্ঠানসমূহের জন্য ক্ষতিপূরণ চাওয়ার প্রস্তুতি নিয়েছি। আমাদের কার্যনির্বাহী কমিটির পক্ষ থেকে হতদরিদ্র মানুষদের জন্যও আমরা একটা তহবিল গঠনেরও উদ্যোগ নিয়েছি। আশা করি আমরা সকলে মিলে একজোট হয়ে কাজ করলে এই সংকট মোকাবিলা করতে পারব।

বিষয়টিতে ই-ক্যাবের সাধারণ সম্পাদক আব্দুল ওয়াহেদ তমাল বলেন, জরুরি অবস্থার মধ্যে নিত্যপ্রয়োজনীয় সামগ্রী ও জরুরি ওষুধ সরবরাহে জনসাধারণের পাশে থেকে কাজ করার জন্য আমারা আমাদের সদস্য কোম্পানিসমূহকে অনুরোধ করেছি। এছাড়া তাদের কর্মীদের এবং ক্রেতাদের স্বাস্থ্য নিরাপত্তার জন্য, মাস্ক, সার্জিক্যাল গ্লাভস, স্যানিটাইজার, বাড়তি পলিপ্যাক, হেডক্যাপ ও গাউনসহ পিপিই ব্যবহারের নির্দেশনাও দিয়েছি। এরই ধারাবাহিকতায় ই-ক্যাবের সদস্য কোম্পানিসমূহ নির্দেশনা মেনে তাদের সেবা কার্যক্রম অব্যাহত রেখেছে।

ই-ক্যাবের পক্ষ থেকে সদস্য উদ্যোক্তা ও লজিস্টিক কোম্পানিসমূহের যেকোনো সমস্যায় সহযোগিতা করতে একটি সাপোর্ট সেন্টার খোলা হয়েছে। সাপোর্ট সেন্টার নম্বরটি হলো- ০৯৬৩৮৯৯৯৬৬২। এরই ধারাবাহিকতায় ই-ক্যাবের কার্যনির্বাহী পরিষদ ও স্ট্যান্ডিং কমিটিসমূহের সভা অনলাইনে নিয়মিত অনুষ্ঠিত হচ্ছে।

আরও পড়ুন : করোনার ঝুঁকি এড়াতে হোম অফিসে? যে বিষয়গুলো অবশ্যই করবেন

এর মাধ্যমে চালডাল, দারাজ, ইভ্যালি, ফুডপান্ডা, সহজ, পাঠাও, সেবা এক্সওয়াইজেড, ডায়বেটিক স্টোর, সিন্দাবাদ, পিকাবো, মিনা ক্লিক, জাদরো ও ঘরে বাজারসহ বেশ কয়েকটি ই-কমার্স কোম্পানি তাদের জরুরি নিত্যপণ্য সেবা দিয়ে যাচ্ছে। এছাড়া যেসব কোম্পানি তাদের জরুরি লজিস্টিক সেবা অব্যাহত রেখেছে তারা হলো – বিদ্যুৎ, ই-কুরিয়ার, পেপা্রফ্লাই, সন্দরবন, রেডেক্স, স্টিডফাস্ট ও সি এক্সপ্রেস।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড