• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

রোবট মারবে করোনা ভাইরাস, দাম ৩৪ লাখ টাকা!

  প্রযুক্তি ডেস্ক

২৮ মার্চ ২০২০, ০৩:০০
রোবট
করোনা ভাইরাস মারার রোবট ‘ড্রয়েড’ (ছবি : সংগৃহীত)

প্রাণঘাতী করোনা ভাইরাস বা কোভিড-১৯ এর প্রতিষেধক আবিষ্কারের পাশাপাশি এই ভাইরাস থেকে বাঁচার উপায় খুঁজতে পুরো বিশ্ব যখন লড়ছে, তখন চীনা কোম্পানি তৈরি করেছে করোনা ভাইরাস মারার রোবট। রোবটটির বাজার মূল্য ৪০ হাজার ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩৪ লাখ টাকা)। এটি মূলত হাসপাতালে ব্যবহারের জন্যই তৈরি করা হয়েছে। রোবটটি আলট্রা ভায়োলেট রশ্মির (ইউভি) সঙ্গে জীবাণুনাশক স্প্রে করে করোনার মতো প্যাথোজেনগুলিকে মেরে ফেলবে।

সম্পূর্ণ স্বয়ংক্রিয়ভাবে তৈরি এই রোবটটি কাজ করবে চারটি ভাগে। পাশাপাশি এতে রয়েছে শর্ট ওয়েভের অতিবেগুনী রশ্মি এবং পাঁচটি সংশ্লেষক জীবাণুনাশক তরল স্প্রে আর্ম। এই আর্মগুলোই স্প্রে করে করোনা ভাইরাসকে পরাজিত করবে।

৪ দশমিক ৪ ফুট (১.৪ মিটার) লম্বার এই রোবটটির নাম ড্রয়েড। এটি একই সঙ্গে ১ হাজার ৫০০ মিলিলিটার জীবাণুনাশক তরল বহন করতে পারে। রোবটটি পুরো চার্জ করতে সময় নেয় ছয় ঘণ্টা।

করোনা ভাইরাসের জীবাণুমুক্তকারী এই ড্রয়েড রোবটটি তৈরি করেছে চীনের কেইনন রোবোটিক্স কোম্পানি সাংহাই। কোম্পানিটি মূলত খাদ্য সরবরাহ ও বিজ্ঞাপনের জন্য রোবট তৈরি করে থাকে।

কেইনন রোবোটিক্সের আন্তর্জাতিক ব্যবসায়িক উন্নয়ন ব্যবস্থাপক সিমি ওয়াং ব্যাখ্যা করেছিলেন, ‘এটি বিশেষভাবে করোন ভাইরাস প্রতিরোধের জন্য তৈরি করা হয়েছে। করোনাভাইরাস প্রাদুর্ভাবের পরে, আমরা খাবার, ওষুধ এবং নথি সরবরাহের জন্য আমাদের রোবটগুলি ব্যবহারের জন্য হাসপাতালের কাছ থেকে প্রচুর অর্ডার পেয়েছি। এই কারণেই আমরা ইউভি এবং মেডিকেল স্প্রেগুলিকে সংশ্লেষণের জন্য সংমিশ্রণের ধারণাটি নিয়ে এসেছি।’

চীনা নিয়মাবলী মেনে কোভিড -১৯-এর বিরুদ্ধে লড়াই করার জন্য ইউভি রশ্মি ইরেডিয়েশন এবং হাইড্রোজেন পারক্সাইড ভিত্তিক স্প্রে জীবাণুনাশকটি তৈরি করা হয়েছে। এটি দিনে দুই বার ব্যবহার করা উচিত বলে জানিয়েছে কেইনন রোবোটিক্স।

আরও পড়ুন : সাবধান! এই ৩ লক্ষণ মানে আপনি করোনায় আক্রান্ত

বাড়ির মেঝে ও অভ্যন্তরে পরিচালনার জন্য রোবটটি ডিজাইন করা হয়েছে এবং প্রায় ৫ ডিগ্রি পর্যন্ত ঢালু বেয়ে এটা ওপরে উঠে স্প্রে ছিটাতে পারে। এটি একসঙ্গে টানা ৮ ঘণ্টা পর্যন্ত জীবাণুনাশক স্প্রে করতে সক্ষম। এটার ব্যবহার সম্পূর্ণরূপে নিরাপদ বলে দাবি রোবটিক্সের।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড