• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

মেইলে কোভিড-১৯ সংক্রান্ত প্রতারণামূলক তথ্য থেকে সাবধান

  প্রযুক্তি ডেস্ক

২৭ মার্চ ২০২০, ২৩:০৫
মেইল
মেইল (প্রতীকী ছবি)

সময়ের সঙ্গে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাস নিয়ে নানা রকম মেইল পেতে পারেন। কিন্তু সব মেইলই বিশ্বাস করবেন না। সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা এ বিষয়ে সতর্ক করেছেন।

সম্প্রতি ক্লাউডভিত্তিক নিরাপত্তা ও তথ্য সুরক্ষা সেবাদাতা প্রতিষ্ঠান ব্যারাকুডা নেটওয়ার্কসের এক প্রতিবেদনে বলা হয়েছে, ফেব্রুয়ারি মাস থেকে করোনা ভাইরাস বা কোভিড–১৯ সংক্রান্ত ফিশিং মেইল আসার হার ৬৬৭ শতাংশ বেড়ে গেছে। এর ফলে মেইলের মাধ্যমে প্রতারণামূলক বিভিন্ন বার্তা, লিংক দিয়ে ব্যবহারকারীকে প্রলোভন দেখানো হয় ফিশিং মেইলে। এতে ব্যবহারকারীদের ব্যক্তিগত ও স্পর্শকাতর তথ্যও হাতিয়ে নেয় সাইবার দুর্বৃত্তরা।

ওই প্রতিবেদনটিতে আরও বলা হয়, করোনা ভাইরাস নিয়ে মানুষের আগ্রহকে কেন্দ্র করে নানা রকম ফিশিং ক্যাম্পেইন চালাচ্ছে দুর্বৃত্তরা। এর মাধ্যমে ম্যালওয়্যারও ছড়াচ্ছে। এভাবে প্রতারণার মাধ্যমে অনেকেই অর্থ হাতিয়ে নেওয়ার চেষ্টা করছে। এ ক্ষেত্রে ব্যবহারকারীর করোনা নিয়ে ভীতি ও অনিশ্চয়তা কাজে লাগাচ্ছে তারা।

ব্যারাকুডা নেটওয়ার্কস জানিয়েছে, গত ১ থেকে ২৩ মার্চের মধ্যে ব্যারাকুডার গবেষকেরা ৪ লাখ ৬৭ হাজার ৮২৫টি ফিশিং মেইল ও ই–মেইল আক্রমণের ঘটনা শনাক্ত করেছেন। যার মধ্যে ৯ হাজার ১১৬টি মেইল করোনা ভাইরাস–সংক্রান্ত, যা কি না মোট আক্রমণের প্রায় ২ শতাংশ। এর আগেও ফেব্রুয়ারিতে ১ হাজার ১৮৮ রকমের করোনা ভাইরাস সংক্রান্ত হুমকির বিষয়টি শনাক্ত করা হয়েছিল।

ব্যারাকুডার গবেষকেরা জানিয়েছেন, প্রাণঘাতী করোনা ভাইরাস নিয়ে মূলত থিম স্ক্যাম, বিভিন্ন ব্র্যান্ডের অনুকরণ ও বিভিন্ন ব্যবসার মেইলের ছদ্মবেশে এসব আক্রমণ করা হয়।

আরও পড়ুন : সাবধান! এই ৩ লক্ষণ মানে আপনি করোনায় আক্রান্ত

বিষয়টি সম্পর্কে সতর্ক করে সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা বলেন, মেইলে আসা করোনা ভাইরাস সংক্রান্ত মেইলগুলোর প্রেরক সম্পর্কে ভালোভাবে খেয়াল করুন। যদি এসব মেইলে কোনো লিংক বা অ্যাটাচমেন্ট থাকে তবে এতে ক্লিক করা থেকে বিরত থাকুন। এর মধ্যে ম্যালওয়্যার থাকতে পারে। কোনো ধরনের প্রলোভন দেখানো মেইলে ক্লিক করে অর্থ লেনদেন বা গুরুত্বপূর্ণ তথ্য আদান-প্রদান করবেন না। করোনা ভাইরাস নিয়ে কেউ গুরুত্বপূর্ণ তথ্য দেখার জন্য ই–মেইল, পাসওয়ার্ড বা অন্য কোনো স্পর্শকাতর তথ্য চাইলে সাবধান থাকুন।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড