• শুক্রবার, ০৭ আগস্ট ২০২০, ২৩ শ্রাবণ ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

যেভাবে সংক্রমণ মুক্ত রাখবেন স্মার্টফোন

  প্রযুক্তি ডেস্ক

২৬ মার্চ ২০২০, ১৫:৫০
স্মার্টফোন
স্মার্টফোন

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ঘোষিত মহামারী করোনাভাইরাস সংক্রমণকে রুখতে বিশ্বের সব দেশই নিয়েছে কড়া নিরাপত্তা ব্যবস্থা। ইউরোপ, এশিয়া ও আমেরিকার বিভিন্ন দেশের অবস্থা খুবই খারাপ। বিশেষজ্ঞরা বারবার হাত ধোয়ার পরামর্শ দিচ্ছেন। বাইরে থেকে ফিরে সবার আগে হাত ধুলেও স্মার্টফোনে বাইরের ধুলোবালি লেগেই থাকছে। এই অবস্থায় সুরক্ষিত থাকতে সঠিকভাবে স্মার্টফোন জীবাণুমুক্ত করবেন কীভাবে?

যদিও শুধুমাত্র স্মার্টফোন ও অন্যান্য ইলেকট্রনিক ডিভাইস পরিষ্কার করলেই হবে না। নিয়মিত হাত ধুতে হবে। এ ছাড়াও ঘরের মধ্যেই থাকতে হবে। বাইরের মানুষের সংস্পর্শে আসা যাবে না।

জীবাণুনাশক ওয়াইপ ব্যবহার করে

জীবাণুনাশক ওয়াইপ ব্যবহার করে স্মার্টফোন ও অন্যান্য ইলেকট্রনিক ডিভাইস পরিষ্কার করা যাবে। ক্লরক্স ওয়াইপ ব্যবহার করতে পারেন। এছাড়াও ৭০ শতাংশ ইসোপ্রোপিল অ্যালকোহল ব্যবহার করা স্মার্টফোন পরিষ্কার করতে পারেন। ইতোমধ্যে এই ওয়াইপ ব্যবহার করে স্মার্টফোন পরিষ্কারকে স্বীকৃতি হয়েছে অ্যাপেল।

আরও পড়ুন- চিপ বানানো বন্ধ করলো শাওমি

গুগল জানিয়েছে এই ওয়াইপ ব্যবহার করে সুরক্ষিত ভাবে পিক্সেল ফোন পরিষ্কার রাখা যাবে। যদিও রাবিং অ্যালকোহল ব্যবহার করে স্মার্টফোন পরিষ্কার করবেন না।

স্মার্টফোন ছাড়া অন্য ইলেকট্রনিক ডিভাইস পরিষ্কার করতেও এই ওয়াইপ ব্যবহার কর যাবে। পরিষ্কার করা যাবে ল্যাপটপ, হেডফোন ও স্পিকার।

ইউভি স্যানিটাইজারস

ওয়াইপ ছাড়াও ইউভি স্যানিটাইজারস ব্যবহার করে স্মার্টফোন ও অন্যান্য ইলেকট্রনিক ডিভাইস জীবাণু মুক্ত করা যাবে। একটি বাক্সের মধ্যে ঢুকিয়ে অতিবেগুনী রশ্মি দিলে জীবাণু মরে যাবে। যদিও অতিবেগুনি রশ্মি করোনাভাইরাস মারতে পারে এমন প্রমাণ এখনো মেলেনি। তাই এই উপায়ে সংক্রমণ দূরে রাখার নিশ্চয়তা দেয়া যাচ্ছে না।

ওডি

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড