• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনার আতঙ্কে এফ৮ ও জিডিসি কনফারেন্স বাতিল

  প্রযুক্তি ডেস্ক

২৯ ফেব্রুয়ারি ২০২০, ১৫:৩৫
এফ৮ কনফারেন্স
এফ৮ কনফারেন্স (ছবি : ইন্টারনেট)

করোনা ভাইরাস আতঙ্কের কারণে ফেসবুকের এফ৮ ডেভেলপারস কনফারেন্স ও ইনফর্মার গেম ডেভেলপারস কনফারেন্স (জিডিসি) বাতিল হয়েছে।

ফেসবুক গত বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) এক ঘোষণায় মে মাসে স্যান হোসে শহরে অনুষ্ঠিতব্য বার্ষিক এফ৮ ডেভেলপারস কনফারেন্স বাতিলের ঘোষণা দেয়। কনফারেন্সটি ৫ ও ৬ মে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

ফেসবুকের ডেভেলপার প্ল্যাটফমস অ্যান্ড প্রোগ্রামসের ডিরেক্টর এক বিবৃতিতে জানান, বৈশ্বিক ডেভেলপার কমিউনিটির সম্মানে প্রতি বছর এফ৮-এর আয়োজন করা খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু ডেভেলপার কমিউনিটির স্বাস্থ্য বিষয়ক আশঙ্কাটি উড়িয়ে দেওয়া যায় না। তাই করোনা ভাইরাস মহামারি আকারে ছড়িয়ে পড়ায় এফ৮ ডেভেলপার সম্মেলন বাতিল ঘোষণা করা হচ্ছে। কিন্তু কনফারেন্সের বদলে ভিডিও প্রেজেন্টেশন, লাইভ স্ট্রিমিংয়ে কনটেন্ট প্রচারসহ স্থানীয়ভাবে ছোট করে ইভেন্ট আয়োজনের পরিকল্পনা রয়েছে ফেসবুকের।

ফেসবুক চাইলে শুধু স্থানীয় ডেভেলপারদের নিয়ে কনফারেন্সের আয়োজন করতে পারত। কিন্তু সোশ্যাল মিডিয়া জায়ান্টটি বিদেশি ডেভেলপারদের বাদ দিয়ে এ কনফারেন্সের আয়োজন করা উচিত বলে মনে করেনি।

এ দিকে, ইনফর্মা আগামী মাসে অনুষ্ঠিতব্য গেম ডেভেলপারস কনফারেন্সও (জিডিসি) বাতিল করেছে। কিন্তু তারা অনলাইনে কিছু সেশন সম্প্রচার করতে পারে। করোনা ভাইরাসের আতঙ্কে মাইক্রোসফট, সনি, ইউনিটি, এপিক গেমস, ইলেকট্রনিক আর্টস জিডিসি থেকে নাম প্রত্যাহার করে নিয়েছিল। এখন পরিস্থিতি স্বাভাবিক হলে জিডিসির আয়োজনের পরিকল্পনা রয়েছে আয়োজক প্রতিষ্ঠান ইনফর্মার।

আরও পড়ুন : শীর্ষ ৬ ইলেকট্রিক গাড়ি

এর আগে বার্সেলোনায় মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসের ইভেন্টটিও আয়োজক প্রতিষ্ঠান জিএসএমএ বাতিল করে।

বর্তমানে বিভিন্ন দেশে ৮৫ হাজারেরও বেশি মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং ২ হাজার ৯৩১ জনের মৃত্যু হয়েছে।

ওডি/এওয়াইআর