• বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফোনের বাজারে সবচেয়ে জনপ্রিয় স্মার্টফোন কোনটি?

  প্রযুক্তি ডেস্ক

২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৫:০০
স্মার্টফোন
স্মার্টফোন (ছবি : ইন্টারনেট)

বর্তমানে ফোনের দুনিয়ার চলছে স্মার্টফোনের রাজত্ব। বিশ্বের মোট স্মার্টফোনের ৮০ শতাংশেরও বেশি চলছে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে। এই অপারেটিং সিস্টেম নির্ভর ফোন বাজারে এনেছে বিশ্বের বড় বড় স্মার্টফোন নির্মাতা স্যামসাং, অপো, ভিভো, রিয়েলমি ও গুগল। এতগুলো ডিভাইসের মধ্যে সর্বাধিক বিক্রিত ফোন কোনটি হতে পারে তা কি ভেবে দেখছেন?

বাজার গবেষণা প্রতিষ্ঠান অমডিয়ার তথ্য অনুযায়ী, বর্তমানে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান স্যামসাংয়ের তৈরি অ্যান্ড্রয়েড স্মার্টফোনটি সবচেয়ে জনপ্রিয়। গত বছর বাজারে অ্যান্ড্রয়েড স্মার্টফোনের মধ্যে এন্ট্রি লেভেল গ্যালাক্সি ১০ স্মার্টফোনটিই সবচেয়ে বেশি বিক্রি হয়েছে। কিন্তু আগের বছরের সবচেয়ে বেশি বিক্রি হওয়া ফোনটি আবার আইওএস প্ল্যাটফর্মের।

২০১৮ সালে আইফোন এক্সআর মডেলটি বাজারে আসার পর থেকেই খবরের শিরোনাম হয়ে আছে। বিশ্বের সবচেয়ে বেশি বিক্রি হওয়া স্মার্টফোন হিসেবে এটি স্বীকৃতি পেয়েছে। পরের বছর অর্থাৎ ২০১৯ সালে আইফোন এক্সআর মডেলটির ৪ কোটি ৬৩ লাখ ইউনিট বাজারে এসেছে। এর চেয়ে ৯০ লাখ ইউনিট কম বিক্রি হয়ে আইফোন ১১ রয়েছে স্মার্টফোনের বাজারে দ্বিতীয় অবস্থানে।

এ দিকে অমডিয়া স্মার্টফোন মডেল মার্কেট ট্র্যাকার শীর্ষক প্রতিবেদন অনুযায়ী, স্মার্টফোনের বাজারে অ্যাপলের দখলে আছে প্রথম ও দ্বিতীয় স্থানটি। এরপরই জয়জয়কার অ্যান্ড্রয়েডনির্ভর স্মার্টফোন নির্মাতা স্যামসাংয়ের। বাজারের তৃতীয় থেকে পঞ্চম স্থানটি দখলে আছে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠানটির।

সবচেয়ে বেশি বিক্রি হওয়া ফোনের তালিকায় রয়েছে গ্যালাক্সি এ১০, এ৫০ ও এ২০ মডেল তিনটি। ১০ মডেলটি বিক্রি হয়েছে ৩ কোটি ৩ লাখ, এ৫০ মডেলটি বিক্রি হয়েছে ২ কোটি ৪২ লাখ এবং এ২০ মডেলটি বিক্রি হয়েছে ২ কোটি ৩১ লাখ ইউনিট। আর ৩ কোটি ৭৩ লাখ বিক্রি হয়েছে আইফোন ১১।

বাজারের ষষ্ঠ অবস্থানটিও রয়েছে অ্যাপলের দখলে। আইফোন ১১ প্রো ম্যাক্স ১ কোটি ৭৬ লাখ ইউনিট বিক্রি নিয়ে বাজারের ষষ্ঠ অবস্থানে আছে। এরপর ১ কোটি ৭৪ লাখ ইউনিট বিক্রি নিয়ে আইফোন ৮ রয়েছে পরের অবস্থানে।

আরও পড়ুন : ৬৪ মেগাপিক্সেলের রিয়েলমি এক্স২ প্রো

অন্যদিকে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট নাইনটুফাইভম্যাকের তথ্য অনুযায়ী, টানা দুই বছর ধরে স্মার্টফোন বিক্রিতে শীর্ষ অবস্থানে অ্যাপল থাকলেও কমেছে তাদের স্মার্টফোন বিক্রি। অ্যাপলের স্মার্টফোন ২০১৮ সালে ৫ দশমিক ১ ও ২০১৯ সালে ৪ দশমিক ৬ শতাংশ বিক্রি কমেছে।

২০১৯ সালের স্মার্টফোন বিক্রির দিক থেকে অ্যাপল ও স্যামসাংয়ের জয়জয়কার হলেও তালিকার দশম স্থানটি দখল করে নিয়েছে শাওমির রেডমি নোট ৭ মডেলটি। ১ কোটি ৬৪ লাখ ইউনিট বিক্রি হয়েছে ফোনটির।

ওডি/এওয়াইআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড